ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

উ. কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করতে দ. কোরিয়ায় মার্কিন কূটনীতিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
উ. কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করতে দ. কোরিয়ায় মার্কিন কূটনীতিক

সিউল: উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নতুন নিষেধাজ্ঞা দেশটির “উস্কানিমূলক তৎপরতা” বন্ধে জোর ভূমিকা পালন করবে বলে যুক্তরাষ্ট্র আশা করে। সিউলে সফররত উর্ধ্বতন একজন মার্কিন কূটনীতিক সোমবার এ মন্তব্য করেছেন।



একইসঙ্গে এই নিষেধাজ্ঞা পরমাণু অস্ত্র কর্মসূচি বাতিল করতে উত্তর কোরিয়াকে উৎসাহিত করবে বলেও তিনি মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অস্ত্রবিস্তাররোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক বিশেষ উপদেষ্টা রবার্ট আইনহর্ন এ মুহূর্তে দক্ষিণ কোরিয়া ও জাপান সফরে রয়েছেন। উত্তর কোরিয়া ও ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা কড়াকড়ি করতে তিনি এ সফর করছেন।

আইনহর্নের সফরসঙ্গী হিসেবে রয়েছেন যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা ড্যানিয়েল গ্লেসার। তিনি দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ইউ মিয়ুং-হোয়ান ও উপপররাষ্ট্র মন্ত্রী লি ইয়ং-জুন ও প্রধান পরমাণু কূটনীতিক উই সুং-লাক এর সঙ্গে সাক্ষাৎ করেন।

সফরের শুরুতেই রবার্ট আইনহর্ন বলেন, “ওয়াশিংটন এমন পদক্ষেপ নিতে চায় যার ফলে উত্তর কোরীয় নেতারা এই আন্তর্জাতিক আইনী বিধিনিষেধ মেনে চলতে উৎসাহিত হয় ও কোন উস্কানিমূলক তৎপরতায় লিপ্ত না হয়। পরমাণু নিরস্ত্রীকরণ নিয়েও তাঁদের অঙ্গীকার সম্পূর্ণ করতে হবে। ”

চলতি বছর যুদ্ধজাহাজ চিওনান ডুবির ঘটনায় দক্ষিণ কোরিয়ার ৪৬ জন নাবিক নিহত হন। সিউল ও ওয়াশিংটন এ ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ী করে আসছে। পিয়ংইয়ং এর ছোড়া টর্পেডোর আঘাতে জাহাজটি ডুবেছে বলে তাদের অভিযোগ। তবে উত্তর কোরিয়া এ অভিযোগ বরাবরই নাকচ করে আসছে।

গত সপ্তাহে উত্তর কোরিয়াকে প্রতিহত করতে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ নৌ মহড়ার আয়োজন করে। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার হুমকি দেয় উত্তর কোরিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৫৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa