ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জার্মানিতে পৌঁছেছে শরণার্থীদের প্রথম দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
জার্মানিতে পৌঁছেছে শরণার্থীদের প্রথম দল ছবি: সংগৃহীত

ঢাকা: হাঙ্গেরি অতিক্রম করে অস্ট্রিয়ায় প্রবেশ করা শরণার্থীদের প্রথম দল ইতোমধ্যেই জার্মানিতে প্রবেশ করেছে বলে জানিয়েছে জার্মান পুলিশ। শনিবার সাড়ে চারশ শরণার্থীকে অস্ট্রিয়া থেকে জার্মানির মিউনিখ শহরে নেয়া হয়।



এর আগে শুক্রবার থেকে অস্ট্রিয়ায় প্রবেশ করতে শুরু করে হাঙ্গেরিতে কয়েক দিন আটকে থাকা শরণার্থীরা।

ইতোমধ্যেই সাড়ে ছয় হাজার শরণার্থী অস্ট্রিয়ায় প্রবেশ করেছেন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শনিবারের মধ্যে এ সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যাবে বলে তাদের ধারণা।

অস্ট্রিয়ায় প্রবেশের পর বৃষ্টিতে সিক্ত এবং ক্লান্ত শরণার্থীদের বাস ও ট্রেনে করে রাজধানী ভিয়েনায় নেয়া হয়। তবে জার্মানি যাওয়ার আগে থামবেন না বলে জানিয়েছেন তাদের অনেকেই।
 
কয়েক দিন আটকে থাকার শুক্রবার দিনের শেষে শরণার্থীবাহী প্রায় একশ’ বাসের  বহর অস্ট্রিয়ার সীমান্তের উদ্দেশে বুদাপেস্টের কেন্দ্রীয় রেলস্টেশন ত্যাগ করে। এছাড়া প্রায় ১২শ‘ শরণার্থী পায়ে হেঁটেই অস্ট্রিয়ার উদ্দেশে রওনা হন।

উল্লেখ্য, শুক্রবার জার্মানিতে প্রবেশের জন্য শরণার্থীদের ট্রানজিট দিতে সম্মত হয় অস্ট্রিয়ার সরকার। ইউরোপীয় ইউনিয়নের আইনের বাইরে গিয়েই এসব শরণার্থীদের নিজেদের দেশে ঢুকতে দেয়ার কথা জানায় ভিয়েনা।

সম্প্রতি পশ্চিম ইউরোপের দেশগুলোতে ঢোকার ক্ষেত্রে ট্রানজিটের জন্য হাঙ্গেরিকেই বেছে নিচ্ছে মধ্যপ্রাচ্য ও পশ্চিম এশিয়ার সংঘাতকবলিত দেশগুলোর শরণার্থীরা।

চলতি বছর সার্বিয়া থেকে ১ লাখ ৪০ হাজার মানুষ হাঙ্গেরিতে প্রবেশ করে। শরণার্থীদের স্রোত ঠেকাতে বর্তমানে সার্বিয়া সীমান্তে সাড়ে এগারো ফুট দেয়াল তুলছে হাঙ্গেরি সরকার।

** অস্ট্রিয়ার সীমান্তে পৌঁছাতে শুরু করেছে শরণার্থীরা

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।