ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থী ঠেকাতে সীমানা প্রাচীর নির্মাণ করছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
শরণার্থী ঠেকাতে সীমানা প্রাচীর নির্মাণ করছে ইসরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ঢাকা: শরণার্থী ঠেকাতে সীমানা প্রাচীর নির্মাণ শুরু করেছে ইসরায়েল। দেশটির জর্দান সংলগ্ন সীমান্তে এ প্রাচীর নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।



রোববার (০৬ সেপ্টেম্বর) নেতানিয়াহু বলেন, অবৈধ অভিবাসন প্রত্যাশীদের সুযোগ দিতে গিয়ে দেশে সন্ত্রাসী ঢুকতে দিয়ে ইসরায়েলকে ডোবাতে চাই না আমি।

তিনি বলেন, সিরিয়া ও আফ্রিকান দেশগুলোয় মানবতার যে বিপর্যয় দেখা দিয়েছে, সে ব্যাপারে ইসরায়েল সমব্যাথী। কিন্তু আমাদের দেশ খুবই ছোট। এ কারণে আমাদের অবশ্যই সীমান্ত নিয়ন্ত্রণে রাখা জরুরি।

শনিবার (০৫ সেপ্টেম্বর) ইসরায়েলের বিরোধী দলীয় নেতা আইজ্যাক হেরজোগ সিরীয় শরণার্থীদের আশ্রয় দেওয়ার ব্যাপারে ইসরায়েলের ইতিবাচক সাড়া দেওয়া উচিত বলে মন্তব্য করেন। এর পরপরই রোববার নেতানিয়াহু এ ঘোষণা দিলেন। এর আগে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মামুদ আব্বাসও দেশটির প্রতি শরনার্থীদের আশ্রয় দেওয়ার আহ্বান জানান।

এরই মধ্যে মিশর সংলগ্ন সীমান্তে প্রাচীর নির্মাণ করেছে ইসরায়েল। জর্দান সংলগ্ন সীমান্তে এবার নির্মাণ করা হবে ৩০ কিলোমিটার দীর্ঘ প্রাচীর। এছাড়া সিরিয়া সংলগ্ন সীমান্ত, গোলান মালভূমি ও দখলকৃত পশ্চিম তীর এলাকায়ও সীমানা প্রাচীর নির্মাণ করেছে দেশটি।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।