ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানি বাপ-ছেলের ফ্যান এখন স্বয়ং ওবামা!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
ইরানি বাপ-ছেলের ফ্যান এখন স্বয়ং ওবামা! ছবি: সংগৃহীত

কে যে কখন সাধারণ থেকে অসাধারণ হয়ে যায় কে বলতে পারে! আজ আপনি ভিড়ের জনতার অংশ, তবে কপালে থাকলে কালই হয়তো হয়ে যাবেন সবার চোখের মণি। এমনটাই ঘটেছে ইরানি এক বাবা ও তার ছেলে বেলায়।

ফেসবুকে ওই ইরানি বাপ তার ছেলের জন্মদিনে ছবিসহ একটা পোস্ট দিয়েছিলেন। আর নিজের মহা-ব্যস্ততার মধ্যেও সে ছবিতে লাইক শুধু নয়, সময় করে হৃদয়স্পর্শী মন্তব্য করেছেন দুনিয়ার সবচে ক্ষমতাধর ব্যক্তি।

হ্যাঁ পাঠক, তিনি আর কেউ নন, স্বয়ং মার্কিন রাষ্ট্রপতি বারাক হোসেন ওবামা। ‘‘Humans of New York’’ নামের একটা পপুলার ফেসবুক পেজ-এ দেওয়া এ-ছবি তাকে এতোটাই নাড়া দিয়েছে যে, নিজের ব্যস্ততার কথা বেমালুম ভুলে গেছেন তিনি।

ছবিটায় বাবা তার ছেলের মানবতাবোধের প্রশংসা করেছেন। ছেলের ১০ বছরে পা দেওয়া উপলক্ষে এই পোস্টটা দিয়েছেন এই ইরানি বাবা। পোস্টে বাবা তার ছেলের প্রসঙ্গে যা লিখেছেন, তা বাংলা করলে দাঁড়ায়: ‘‘আজ ওর দশম জন্মদিন। ও খুবই আবেগপ্রবণ ছেলে। ও অন্য মানুষের সমস্যা সমাধান করে দিতে ভালোবাসে। ওর বয়স যখন পাঁচ বছর তখন একদিন ও আমার সঙ্গে দোকানে গেল। আমরা দুই পাউন্ড তাজা খুবানি ফল কিনলাম। ফলভরা থলেটা আমি ওকে বইতে দিলাম। কিছুটা পেছনে পড়ে গেলেও বাড়ি ফেরার পুরোটা পথ ও হেঁটে এলো। পথে আমি ওকে বলেছিলাম একটা খুবানি যেন সে আমায় দেয়। ও সাফ বলে দিল, ‘তোমায় দিতে পারবো না। সবক’টা আমি অন্যদের মাঝে বিলিয়ে দেব। তখনই বুঝেছিলাম আমি একজন মানবতাবাদীকে বড় করে তুলছি। ’’ 

শুধু ওবামা নন, ফেসবুকে ইরানি এই বাবার পোস্টটি অসংখ্য মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। অল্পক্ষণের মধ্যেই ওই পোস্ট শেয়ার হয়েছে ৩০ হাজার বারেরও বেশি। পরে যে কতো শেয়ার হয়েছে আর লাইক পড়েছে আল্লা মালুম।

ওবামা তার মন্তব্যে ‘অসম্ভব প্রেরণাদায়ী এক গল্প’’ হিসেবে আখ্যা দিয়েছেন এই পোস্টকে। তিনি আরও লিখেছেন, ‘আশা করি অন্যদের সহায়তা করবার ইচ্ছেটা বাচ্চাটা কোনোদিনই হারাবে না। ’’

শেষমেষ ওবামা রসিকতা করতে ছাড়েননি: ‘‘(আর আমার সঙ্গে যদি কখনো ওর দেখা হয়েই যায়, আশা করি ওর জমিয়ে রাখা একটা খুবানি অন্তত ও আমাকে দেবে। )’’

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।