ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতার ১৪ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতার ১৪ বছর কারাদণ্ড ছবি: সংগৃহীত

ঢাকা: ভেনেজুয়েলায় সহিংসতায় উস্কানির দায়ে বিরোধী দলীয় নেতা লিওপোলদো লোপেজকে ১৩ বছর ৯ মাস ৭ দিন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

সরকারবিরোধী আন্দোলনে প্রাণঘাতী সহিংসতায় উস্কানির দায়ে স্থানীয় সময় বৃহস্পতিবার (১০) এ দণ্ড দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা নিয়ে রাজনীতি শুরু করা লোপেজকে ‘পশ্চিমাপন্থি’ বলে অভিহিত করে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সমর্থকরা।

এদিন সন্ধ্যায় টুইটার বার্তায় এ দণ্ডাদেশের খবর নিশ্চিত করেন লোপেজের আইনজীবী রবার্তো মারেরো। ওই টুইটারের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম শুক্রবার (১১ সেপ্টেম্বর) এ খবর জানিয়েছে।

২০১৪ সালে সরকারবিরোধী ওই আন্দোলনে ক্ষমতাসীন দলের সঙ্গে বিরোধী দলের নেতাকর্মীদের সংঘর্ষে অন্তত ৪৩ জন নিহত হয়। এই প্রাণঘাতী সহিংসতায় উস্কানি দেওয়ার অভিযোগে সেসময় ৪৪ বছর বয়সী লোপেজকে আটক করা হয়।

এরপর তাকে ‘নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে তোলার’ মামলায় আসামি করা হয়। আটকের পর থেকে রাজধানীর একটি সামরিক কারাগারে বন্দি রয়েছেন লোপেজ। দণ্ডাদেশের পর ওই কারাগারেই তিনি বন্দি থাকবেন বলে জানানো হচ্ছে।

এই দণ্ডাদেশের প্রতিবাদে নেমেছে লোপেজের দল পপুলার উইল। তবে, তৎক্ষণাৎ কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫/আপডেট ১৭১৮ ঘণ্টা
এসইউ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।