ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থীদের জন্য জার্মানিতে ২শ’ মসজিদ বানাবে সৌদি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
শরণার্থীদের জন্য জার্মানিতে ২শ’ মসজিদ বানাবে সৌদি!

ঢাকা: নানামুখী সমালোচনার প্রেক্ষিতে জার্মানিতে আশ্রয় নেওয়া মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর শরণার্থীদের জন্য মসজিদ বানানোর প্রস্তাব করেছে সৌদি আরব। তারা বলেছে, প্রতি ১০০ শরণার্থীর আশ্রয়ের জন্য একটি করে মসজিদ বানাতে প্রস্তুত সৌদি সরকার।

মোট ২০ হাজার শরণার্থীর জন্য দুইশ’ মসজিদ বানিয়ে দেবে সিরিয়া-ইরাকের পার্শ্ববর্তী দেশটি।

সৌদি সরকারের সংশ্লিষ্ট বিভাগের বরাত দিয়ে লেবানিজ সংবাদ মাধ্যম আল দিয়ার এ খবর দিয়েছে। আল দিয়ারের বরাত দিয়ে জার্মানির আলজেমেইনে জেইতাং শুক্রবার (১১ সেপ্টেম্বর) বলেছে, সৌদি আরব ইউরোপের দেশটিতে শরণার্থীদের জন্য দুইশ’ মসজিদ বানিয়ে দেবে। মোট ২০ হাজার শরণার্থী এসব মসজিদে আশ্রয় নিতে পারবেন।

তবে, জার্মান সরকার এ প্রস্তাব গ্রহণ করেছে কিনা বা প্রস্তাব গৃহীত হলে কবে থেকে সৌদি এ মসজিদ নির্মাণ শুরু করবে, সে বিষয়ে কিছু বলেনি আল দিয়ার।

তবে সংবাদমাধ্যমটি বলছে, সিরিয়া-ইরাকসহ মধ্যপ্রাচ্যজুড়ে সংঘাত থেকে পালাতে থাকা নিরীহ মানুষকে আশ্রয় না দেওয়ায় এ উদ্যোগও সৌদি সরকারকে সমালোচনা থেকে রেহাই দেবে না। কারণ, আরব দেশ হয়েও সিরীয় শরণার্থীদের জন্য সীমান্ত বন্ধ রাখায় বাহরাইন, কুয়েত, কাতার, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের মতো প্রশ্নের কাঠগড়ায় সৌদিও।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।