ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

২৫ লাখ সিরীয়কে আশ্রয় দেয়ার দাবি সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
২৫ লাখ সিরীয়কে আশ্রয় দেয়ার দাবি সৌদি আরবের ছবি : সংগৃহীত

ঢাকা: সিরীয় শরণার্থীদের জন্য কিছুই না করার অভিযোগ প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। বরং ২০১১ সালে সিরিয়ার লড়াই শুরু হওয়ার পর এখন পর্যন্ত ২৫ লাখ সিরীয়কে আশ্রয় দেয়ার দাবি করেছে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই দেশটি।



সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সৌদি প্রেস এজেন্সি শুক্রবার জানায়, ‘সিরীয় শরণার্থীদের ব্যাপারে সৌদি আরব কিছুই করছে না’ এই অভিযোগের বিষয়টি পরিষ্কার করতে চায় সৌদি কর্তৃপক্ষ।

ওই কর্মকর্তা বলেন, উপসাগরীয় সহযোগিতা জোটভুক্ত (জিসিসি)  ছয়টি দেশ সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন ও কাতারের কেউই জাতিসংঘের শরণার্থী সনদে স্বাক্ষর করেছি। তবে তার পরও উপসাগরীয় দেশগুলো লাখ লাখ সিরীয় শরণার্থীকে গ্রহণ করেছে।

সিরীয় সংঘাত শুরুর পর এখন পর্যন্ত সৌদি আরব একাই ২৫ লাখ সিরীয়কে আশ্রয় দিয়েছে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, সৌদি আরব তাদের সঙ্গে শরণার্থীর মত আচরণ করেনি অথবা তাদের শরণার্থী শিবিরে রাখা হয়নি। বরং তাদের যথাযথ সম্মান ও নিরাপত্তার পাশাপাশি চলাচলে সম্পূর্ণ স্বাধীনতা দেয়া হয়েছে। একই সঙ্গে বিনামূল্যে স্বাস্থ্যসেবার পাশাপাশি তাদের কাজের সুযোগ দেয়া হয়েছে। সৌদি আরবে পড়াশোনা করছে এক লাখেরও বেশি সিরীয় শিক্ষার্থী।

এছাড়া যেসব দেশ সিরীয় শরণার্থীদের আশ্রয় দিয়েছে সেখানে বিভিন্ন আন্তর্জাতিক ত্রাণ সংগঠনের মাধ্যমেও সহায়তা দিচ্ছে সৌদি আরব।

এ পরিস্থিতিতে সৌদি আরব কিছুই করছে না এ ধরনের অভিযোগ ও প্রচারণা দুঃখজনক বলে জানান ওই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।