ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অপহৃত তুর্কি নাগরিকদের মুক্তি দেয়ার আহ্বান আয়াতুল্লাহ সিস্তানির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
অপহৃত তুর্কি নাগরিকদের মুক্তি দেয়ার আহ্বান আয়াতুল্লাহ সিস্তানির ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাকে অপহৃত ১৮ তুর্কি নির্মাণ শ্রমিককে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রভাবশালী ধর্মীয় নেতা গ্রান্ড আয়াতুল্লাহ আলি আল সিস্তানি। তিনি বলেন, এই অপহরণ ইসলামের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করছে।



সম্প্রতি এই তুর্কি নাগরিকদের বাগদাদের বদর সিটিতে নির্মাণাধীন একটি ফুটবল স্টেডিয়াম থেকে অপহরণ করে মুখোশধারী বন্দুকধারীরা। পরবর্তীতে অপহরণের দায় স্বীকার করে বিবৃতি দেয় একটি শিয়া জঙ্গি গোষ্ঠী। অপহৃতদের মুক্তির বিনিময়ে তুরস্ককে অনেকগুলো শর্ত দেয় ‘ডেথ স্কোয়াড’ নামের এই জঙ্গি গোষ্ঠীটি।

এই অপহরণের নিন্দা জানিয়ে শনিবার সিস্তানির কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা অবিলম্বে অপহৃত ব্যক্তিদের মুক্তি দাবি করছি এবং এ ধরনের কর্মকাণ্ডের নিন্দা জানাচ্ছি। ’ এ ধরনের কর্মকাণ্ড দেশের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করার পাশাপাশি নির্বাচিত সরকারকেও দুর্বল করবে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

সম্প্রতি প্রকাশিত এক ভিডিও বার্তায় শিয়া জঙ্গিগোষ্ঠীটি নিজেদের ‘ফুরাক আল মওত’ বা ‘ডেথ স্কোয়াড’ নামে অভিহিত করে।

১৮ তুর্কি নাগরিকের মুক্তির বদলে শিয়া গ্রুপটি উত্তর ইরাক থেকে তুরস্ক হয়ে তেল রফতানি বন্ধ এবং ইরাক থেকে তুর্কি সামরিক বাহিনী প্রত্যাহারের দাবি জানায়।

এ দাবি মেনে না নেয়া হলে ইরাকে থাকা তুর্কি স্বার্থ ভয়াবহভাবে ধ্বংস করে দেয়ার হুমকি দেয় জঙ্গি গোষ্ঠীটি।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।