ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নেতাজির গোপন ফাইল প্রকাশ করবেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
নেতাজির গোপন ফাইল প্রকাশ করবেন মমতা নেতাজি সুভাষ চন্দ্র বসু

ঢাকা: পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের হেফাজতে থাকা নেতাজি সুভাষ চন্দ্র বসু সংক্রান্ত যাবতীয় গোপন ফাইল প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল সরকার।

শুক্রবার পশ্চিমবঙ্গ সরকারের প্রশাসনিক কেন্দ্র নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানান, মানিকতলা মোড়ের কাছে কলকাতা পুলিশের ডিসি (উত্তর) অফিসের মহাফেজখানায় ফাইলগুলো রাখা থাকবে।

আগামী শুক্রবার থেকে সাধারণ মানুষের জন্য উন্মোচিত হবে ফাইলগুলো। গোপন এই ফাইলের সংখ্যা ৬৫ বলে জানান মুখ্যমন্ত্রী।

মমতা বন্দোপাধ্যায় বলেন,‘‘ভাবতে অবাক লাগে, আমরা তাঁর জন্মদিন জানি, মৃত্যুদিন জানি না। আদৌ মারা গিয়েছেন কি না, সেটাও জানি না। ’’

তিনি আরও বলেন, ‘‘ফাইলগুলো খতিয়ে দেখা হয়েছে। সেগুলির সঙ্গে জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তার কোনও যোগ পাওয়া যায়নি। ’’

তবে ফাইলগুলো কলকাতায় নেতাজির গতিবিধির উপর পুলিশের নজরদারি সংক্রান্ত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে আসন্ন ভোটের বাজারে বিজেপিকে টেক্কা দেওয়ার চেষ্টা হিসেবেও  দেখছেন অনেকেই।  

এ ব্যাপারে মমতা বলেন, ‘‘কাগজগুলো প্রকাশ্যে আনার জন্য কেন্দ্রীয় সরকারকে অনেক বার অনুরোধ করেছি। কিন্তু কিছু হয়নি। তাই আমরাই ওই বীর স্বাধীনতা সংগ্রামীর সমস্ত নথি প্রকাশে উদ্যোগী হয়েছি। ’’

বিরোধীদের একাংশের মতে, একদিকে বাঙালি আবেগে ভর করে কেন্দ্র তথা বিজেপিকে চাপে ফেলতে চাইলেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে কাছে টানতে চাইলেন বাম জোটের অন্যতম শরীক ফরওয়ার্ড ব্লককে। কিছুদিন আগে ফরোয়ার্ড ব্লকের অফিসে গিয়ে দলটির প্রবীণ নেতা অশোক ঘোষের সঙ্গে দেখা করেছিলেন মমতা বন্দোপাধ্যায়।

এর আগে নেতাজি সংক্রান্ত সব গোপন ফাইল সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলো কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকার। কিন্তু এখনও তা করা হয়নি।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্তিম লগ্নে তাইওয়ানে এক বিমান দুর্ঘটনায় নেতাজি সুভাষ চন্দ্র মারা যান বলে ধারণা করা হয়। তবে বিষয়টি এখনও রহস্যাবৃত। নেতাজি ভক্তদের দাবি ওই সময়ে আন্তর্জাতিক শক্তিগুলোর ষড়যন্ত্রের বলি হয়েছিলেন নেতাজি। আর ভারতের কংগ্রেস সরকারও নিজেদের স্বার্থেই নেতাজির মৃত্যু রহস্য উন্মোচনে অগ্রসর হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।