ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইউরোপের দেশে দেশে শরণার্থীদের সমর্থনে সমাবেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
ইউরোপের দেশে দেশে শরণার্থীদের সমর্থনে সমাবেশ ছবি: সংগৃহীত

ঢাকা: শরণার্থীদের প্রতি সংহতি প্রকাশ এবং তাদের আশ্রয় দেয়ার প্রশ্নে ইউরোপীয় সরকারগুলোর রক্ষণশীল অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ইউরোপের দেশে দেশে সমাবেশ ও ৠালি অনুষ্ঠিত হয়েছে শনিবার। এ সব ৠালি ও সমাবেশে অংশ নেন হাজার হাজার প্রতিবাদকারী।



শনিবার ত্রিশ হাজারেরও বেশি প্রতিবাদকারী জড়ো হন ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন ও যুক্তরাজ্যের লন্ডনে। এছাড়া একই ধরনের বিক্ষোভ হওয়ার কথা রয়েছে জার্মানি, স্পেন, ফ্রান্স এবং অন্যান্য দেশে।

ডেনমার্কের পুলিশ জানায়, শনিবার আনুমানিক ৩০ হাজার লোক জড়ো হন কোপেনহেগেনের পার্লামেন্টের সামনে। এ সময় ‘শরণার্থীদের স্বাগতম’ এই স্লোগান দেন প্রতিবাদকারীরা।

এর আগে শুক্রবার ডেনমার্ক সরকার জানায়, ইতোমধ্যেই তাদের ভাগের ন্যায্যসংখ্যক শরণার্থী গ্রহণ করেছেন তারা। তাই তারা আর শরণার্থী গ্রহণে ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবে সাড়া দেবে না। মূলত এর প্রতিবাদেই শনিবার রাস্তায় নেমে আসে প্রতিবাদকারীরা।

এদিকে লন্ডনের কেন্দ্রস্থলে সমবেত হয়ে শরণার্থীদের প্রতি সংহতি জানায় হাজার হাজার ব্রিটিশ। এ সময় সিরীয় শরণার্থীদের প্রতি আরও মানবিক আচরণ করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা। সেখানে উপস্থিত হয়ে প্রতিবাদকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন সদ্য নির্বাচিত লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

এ সময় হাজার হাজার প্রতিবাদকারী লন্ডনে প্রধানমন্ত্রী ক্যামেরনের অফিসের সামনে দিয়ে যাওয়ার সময় ‘সীমান্ত খুলে দাও’ ‘শরণার্থীরা আসবে, টোরিরা বিদায় নাও’ ইত্যাদি স্লোগান দেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।