ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিনাইয়ে মিশরীয় বাহিনীর হামলায় মেক্সিকোর দুই পর্যটক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
সিনাইয়ে মিশরীয় বাহিনীর হামলায় মেক্সিকোর দুই পর্যটক নিহত

ঢাকা: সিনাই উপদ্বীপে দুই মেক্সিকোর নাগরিকসহ কমপক্ষে ১২ পর্যটককে গুলি করে হত্যা করেছে মিশরীয় নিরাপত্তা বাহিনী। রোববার সিনাইয়ের পশ্চিম মরুতে অবস্থিত ওয়াহাত এলাকায় এ ঘটনা ঘটে।

ভুলবশত পর্যটকদের বহনকারী চারটি পিকআপ ট্রাকে সামরিক বাহিনী হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে এ ঘটনায় কমপক্ষে দুই জন মেক্সিকোর নাগরিক নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করেছে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়। এক টুইটার বার্তায় এ ঘটনার নিন্দা জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো। পাশাপাশি বিষয়টির পূর্ণাঙ্গ তদন্তের জন্য মিশরের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

তবে মিশর জানিয়েছে যে এলাকায় এ ঘটনাটি ঘটে সেখানে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ ছিলো।

এদিকে মিশরে তৎপর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) জানিয়েছে তারা গত রোববার পশ্চিম মরুতে মিশরীয় বাহিনীর অভিযানকে রুখে দিয়েছে।

পাথুরে ভূপ্রকৃতি এবং মরুদ্যানের জন্য সিনাইয়ের বিশাল পশ্চিম মরু পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। তবে এই এলাকায় তৎপর রয়েছে ইসলামিক স্টেটের (আইএস) মিশর শাখা ।

গত মাসেও ফরাসি কোম্পানিতে কর্মরত এক ক্রোয়েশীয় প্রকৌশলীকে হত্যা করে আইএস। এ ছাড়া নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করেও নিয়মিত হামলা চালিয়ে আসছে তারা।

২০১৩ সালে মিশরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করেন তৎকালীন সেনা প্রধান ও বর্তমান প্রেসিডেন্ট সিসি। এরপর থেকেই অশান্ত হয়ে ওঠে মিশরের সিনাই উপদ্বীপ।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।