ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দলের পদ ও প্রধানমন্ত্রিত্ব হারালেন টনি অ্যাবোট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
দলের পদ ও প্রধানমন্ত্রিত্ব হারালেন টনি অ্যাবোট টনি অ্যাবোট

ঢাকা: নিজ দলের নেতার কাছে দলীয় পদ ও প্রধানমন্ত্রিত্ব খোয়ালেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট। সোমবার ক্ষমতাসীন লিবারেল পার্টির সংসদীয় দলের ভোটাভুটিতে যোগাযোগমন্ত্রী ও লিবারেল এমপি ম্যালকম টার্নবুলের কাছে হেরে যান টনি অ্যাবোট।

লিবারেল পার্টির সংসদীয় নেতার পদ হারানোয় এখন প্রধানমন্ত্রিত্বও ছাড়তে হবে তাকে। সোমবারের ভোটে অ্যাবোটের ৪৪ ভোটের বিপরীতে টার্নবুল পান ৫৪ ভোট।

টনি অ্যাবোট আনুষ্ঠানিকভাবে পদত্যাগের পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে নেবেন নতুন নেতা টার্নবুল।

সোমবার ভোটাভুটির আগে রাজধানী ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে টার্নবুল বলেছিলেন ‘টনি অ্যাবোট লিবারেল পার্টির নেতৃত্বে থাকলে আগামী নির্বাচনে দল জিততে পারবে না। ’

গত বেশ কিছুদিন ধরেই রাজনৈতিক দলগুলোর অন্তর্দ্বন্দ্বের কারণে অস্ট্রেলিয়ার নেতৃত্বের পালাবদল চলছে। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলে টার্নবুল হবেন ২০১৩ সালের পর অস্ট্রেলিয়ার চতুর্থ প্রধানমন্ত্রী।

এর আগে গত ২০১৩ সালে তৎকালীন লেবার দলীয় প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্দকে সরিয়ে প্রধানমন্ত্রী হন দলীয় প্রতিদ্বন্দ্বী কেভিন রাড। আবার কেভিন রাডকে দলীয় ফোরামে পরাজিত করে ২০০৯ সালে প্রধানমন্ত্রী হয়েছিলেন জুলিয়া গিলার্ড।

টনি অ্যাবোটের মন্ত্রিসভায় যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পালন করা ম্যালকম টার্নবুল জলবায়ু পরিবর্তন এবং সমকামী বিয়েকে বৈধতা দেয়ার সমর্থক।

এর আগে ২০০৮ ও ২০০৯ সালে বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করার সময় টনি অ্যাবোটের কাছে মাত্র এক ভোটের ব্যবধানে পদ হারিয়েছিলেন তিনি। রাজনীতির পাশাপাশি তিনি একজন সফল আইনজীবী ও ব্যবসায়ী।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।