ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে উ. কোরিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: মহাকাশে বেশ কয়েকটি কৃত্রিম উপগ্রহ পাঠানোর প্রস্তুতি সম্পন্ন করেছে উত্তর কোরিয়া। সবকিছু ঠিক থাকলে চলতি বছর অক্টোবরেই উৎক্ষেপণ করা হবে প্রথম উপগ্রহটি।



উত্তর কোরিয়ার জাতীয় মহাকাশ এজেন্সির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)’ জানিয়েছে, চলতি বছর অক্টোবরে ক্ষমতাসীন কমিউনিস্ট ওয়ার্কার্স পার্টির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। এ উপলক্ষে ওই দিন একটি আবহাওয়া উপগ্রহ উৎক্ষেপণ করা হবে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, শুধু আবহাওয়া উপগ্রহই নয়, পৃথিবী আরও বেশ কয়েকটি উত্তর কোরীয় উপগ্রহ দেখতে চলেছে।

তবে বিশ্লেষকরা বলছেন, যদি সত্যিই উপগ্রহ উৎক্ষেপণ করা হয়, তাহলে সিউল, ওয়াশিংটন ও টোকিওর সঙ্গে পিয়ংইয়ংয়ের তিক্ততার সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠবে। এর আগে দূর-পাল্লার মিসাইল পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সে সময়ও দেশটির বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে।

এদিকে, উত্তর কোরিয়ার উপগ্রহ উৎক্ষেপণের খবরে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে মন্ত্রণালয়টি বলেছে, পিয়ংইয়ংয়ের এমন পদক্ষেপ হবে জাতিসংঘ সনদের গুরুতর ‘লঙ্ঘন’।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।