ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থী সংকট

চলতি বছর চার লাখেরও বেশি মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
চলতি বছর চার লাখেরও বেশি মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন ছবি: সংগৃহীত

ঢাকা: চলতি বছর এরই মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে চার লাখেরও বেশি অভিবাসন প্রত্যাশী সাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছেছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এক বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।



চলতি বছরের ১০ সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া এই সংখ্যা ২০১৪ সালের পুরো বছরের তুলনায় দ্বিগুণ বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

প্রতিবেদনে আইওএম জানিয়েছে, ১০ সেপ্টেম্বর পর্যন্ত চার লাখ ৩২ হাজার ৭৬১ জন অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী সাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছেছেন।

এদের মধ্যে সিংহভাগই গ্রিসে নিবন্ধন করেছেন। এ সংখ্যা তিন লাখ নয় হাজার ৩৫৬ জন, যা মোট সংখ্যার ৭০ শতাংশ। নিবন্ধিতদের মধ্যে বেশিরভাগই সিরিয়া ও আফগানিস্তানের বাসিন্দা।

আইওএম জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত গ্রিসে নিবন্ধন করেছেন দুই লাখ ৪৬ হাজার অভিবাসন প্রত্যাশী। এদের মধ্যে ১ লাখ ৭৫ হাজার সিরিয়ার, ৫০ হাজার ১৭৭ জন আফগানিস্তানের, ১১ হাজার ২৮৯ জন পাকিস্তানের ও ৯ হাজার ৫৯ জন ইরাকের অধিবাসী।

গ্রিস পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসেই দেশটিতে পৌঁছেছেন প্রায় ৫০ হাজার অভিবাসন প্রত্যাশী।

এছাড়া ইতালিতে নিবন্ধন করেছেন এক লাখ ২১ হাজার ১৩৯ জন। নিবন্ধিতরা এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চল থেকে আগত।

এদিকে, বিশ্লেষণের আগ পর্যন্ত এ বছর ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় দুই হাজার ৭৪৮ জনের মৃত্যু হয়েছে। তবে এ হিসাবে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) তুর্কি উপকূলের কাছে আন্তর্জাতিক জলসীমায় নৌকা ডুবে যে ২২ জনের মৃত্যু হয়েছে, তারা নেই।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।