ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালে সংবিধানবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
নেপালে সংবিধানবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৪ ছবি: সংগৃহীত

ঢাকা: নেপালে প্রস্তাবিত নতুন সংবিধানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে পুলিশ গুলি চালিয়েছে। এ ঘটনায় চার বছরের এক শিশুসহ চারজন নিহত হয়েছেন।



মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দিনগত রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় জেলা রুপানদেহিতে এ ঘটনা ঘটে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে।

নেপাল পুলিশ বলছে, বিক্ষোভকারীরা পুলিশের ওপর পেট্রোল বোমা ও পাথর ছুড়ে মারেন। সেই সঙ্গে পুলিশের গাড়ি ও স্থানীয় থানায় হামলা চালায় তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তাই গুলি চালাতে বাধ্য হয় পুলিশ।

জেলা পুলিশের প্রধান রাজেন্দ্র ধাকাল শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিক্ষোভকারীরাই পুলিশকে গুলি চালাতে বাধ্য করেছে।

প্রস্তাবিত নতুন সংবিধান অনুমোদনের ব্যাপারে নেপালের প্রধান রাজনৈতিক দলগুলো একমত হওয়ার পর থেকেই বিক্ষোভ শুরু হয় দেশটিতে। এ ঘটনায় এ পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রায় অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১১ পুলিশ সদস্য ও এক পুলিশ কর্মকর্তার ১৮ মাস বয়সী শিশুসন্তানও রয়েছেন।

দেশটির আইনপ্রণেতারা গত রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে নতুন সংবিধানের ব্যাপারে ভোট দেওয়া শুরু করেছেন। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে ভোট শেষ করে এটি প্রেসিডেন্টের সামনে উপস্থাপণ করার কথা রয়েছে।

এ সংবিধানে হিমালয়কন্যা নেপালকে সাতটি প্রদেশে ভাগ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এই ইস্যুটাই মূলত বিক্ষোভের জন্ম দিয়েছে। বিরোধীদের মত, এতে করে দেশের ঐতিহ্য হুমকির মুখে পড়বে। সেই সঙ্গে সংখ্যালঘু সম্প্রদায় সীমানা ইস্যুতে দেশের সংসদে বৈষম্যের শিকার হবেন।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।