ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এবার ক্রোয়েশিয়ায় প্রবেশ করছেন অভিবাসন প্রত্যাশীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
এবার ক্রোয়েশিয়ায় প্রবেশ করছেন অভিবাসন প্রত্যাশীরা ছবি: সংগৃহীত

ঢাকা: সার্বিয়ার সঙ্গে হাঙ্গেরির সীমান্ত বন্ধ হয়ে যাওয়ার পর এবার ক্রোয়েশিয়ায় ঢুকতে শুরু করেছেন অভিবাসন প্রত্যাশীরা। এই প্রথম ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) এই দেশটিতে তাদের পা পড়লো।



বুধবার (১৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল থেকে অভিবাসন প্রত্যাশীরা ক্রোয়েশিয়ায় ঢুকতে শুরু করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বেশিরভাগ অভিবাসন প্রত্যাশী সিরিয়া ও আফগানিস্তানের অধিবাসী। সীমান্তবর্তী খোলা একটি মাঠ পায়ে হেঁটে পার হওয়ার সময় ২০ জনের একটি দলকে ক্রোয়েশীয় পুলিশ তুলে নিয়ে যায় বলে খবরে বলা হয়।

পুলিশ জানিয়েছে, নিকটবর্তী শহর তোভারনিকের একটি পুলিশ স্টেশনে তাদের নিয়ে যাওয়া হয়েছে। সেখানে নিবন্ধন শেষ হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। আরও একটি দল দেশটিতে প্রবেশের প্রক্রিয়ায় রয়েছে বলেও জানায় পুলিশ।

এর আগে ক্রমবর্ধমান শরণার্থী স্রোত ঠেকাতে সীমান্ত বন্ধ করে দেয় অস্ট্রিয়া। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সময় রাত ১০টায় (বাংলাদেশ সময় বুধবার ভোর ৪টা) দেশটি সীমান্ত বন্ধ করে।

আর মঙ্গলবার মধ্যরাতে জরুরি অবস্থা জারি করে সার্বিয়া সংলগ্ন সীমান্ত বন্ধ করে দেয় হাঙ্গেরি।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেছেন, সার্বিয়ায় কোনো যুদ্ধ বা অস্থিরতা চলছে না। আশ্রয় হিসেবে ওই দেশটিও নিরাপদ। কাজেই সার্বিয়া থেকে যদি কোনো অভিবাসন প্রত্যাশী হাঙ্গেরিতে প্রবেশের অনুমতি চায়, তাহলে তার আবেদন প্রত্যাখ্যান করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
আরএইচ

** এবার সীমান্ত বন্ধ করলো অস্ট্রিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।