ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চিলিতে দফায় দফায় ভূমিকম্প, সর্বোচ্চ ৮.৩, সুনামি সর্তকতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
চিলিতে দফায় দফায় ভূমিকম্প, সর্বোচ্চ ৮.৩, সুনামি সর্তকতা

ঢাকা: দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে দফায় দফায় ভূমিকম্প আঘাত হেনেছে। এর মধ্যে সর্বোচ্চ একটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৮.৩।

এছাড়া ৬.৪, ৬.৩. ৬.২, ৬.১ সহ প্রায় ১০টি ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

এদিকে শক্তিশালী ৮.৩ ভূমিকম্পসহ কয়েক দফায় ভূমিকম্পের ফলে দেশটিতে সুনামি সর্তকতা জারি করা হয়েছে। পেরু ও হাওয়াই দীপপুঞ্জও সুনামি সর্তকতার আওতাভুক্ত।

স্থানীয় সয়ম বুধবার সন্ধ্যা ৭টা ৫৪ মিনিটে (বাংলাদেশ ৯ ঘণ্টা এগিয়ে) ৮.৩ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার। এর পরবর্তী তিন ঘণ্টায় আরো ১০টির মতো ভূমিকম্পের আঘাতের কথা জানায় ইউএসজিএস।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল রাজধানী সান্তিয়াগো থেকে ১৪৪ মাইল উত্তর-পশ্চিম উপকূলে হলেও তীব্রতা রাজধানীর কেন্দ্রস্থলেও অনুভূত হয় বলে জানিয়েছে সংস্থাটি।

ভূমিকম্পের পর মৃদু আকারে সুনামির সম্ভাবনার কথা জানিয়েছে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার। এছাড়া উপকূলীয় এলাকার মানুষদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।

এদিকে, ভূমিকম্পের ফলে দেয়াল চাপায় এক ব্যক্তির প্রাণহানির খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। আহত হয়েছেন ১৫ জন। বিভিন্ন এলাকায় ঘরবাড়ি বিধ্বস্তের খবরও পাওয়া গেছে।

ভূমিকম্পের তীব্রতা আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারস, মেন্দোজা প্রদেশসহ বিভিন্ন এলাকায় অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। এ সময় আতঙ্কিত হয়ে মানুষদের ঘর থেকে বেরিয়ে আসতে দেখা যায়।

এর আগে ২০১০ সালে দেশটিতে ৮.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৫শ’ মানুষের প্রাণহানি হয়।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫/আপডেট: ০৮৩৮ ঘণ্টা
জেডএস

** চিলিতে দফায় দফায় ভূমিকম্পে তিনজনের মৃত্যু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।