ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থী সংকট

সীমান্ত বন্ধ করে দিয়েছে ক্রোয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
সীমান্ত বন্ধ করে দিয়েছে ক্রোয়েশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সার্বিয়া-ক্রোয়েশিয়া সীমান্তের আটটি বর্ডারক্রসিংয়ের সাতটিই বন্ধ করে দিয়েছে ক্রোয়েশিয়া। বিপুল সংখ্যক শরণার্থীদের অনুপ্রবেশ ঠেকাতেই এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।



এর ফলে বন্ধ হয়ে গেল শরণার্থীদের গ্রিস হয়ে উত্তর ইউরোপ যাবার প্রধান রুটটি।

ক্রোয়েশিয়া সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম জানায়, সার্বিয়ার সঙ্গে হাঙ্গেরি সীমান্ত বন্ধ হয়ে যাওয়ার পর একদিনেই ১০ হাজারের বেশি শরণার্থী অনুপ্রবেশ করেন ক্রোয়েশিয়াতে। আর এ পরিস্থিতিতে সার্বিয়ার সঙ্গে বর্ডারক্রসিংগুলো বন্ধ করে দেওয়া ছাড়া বিকল্প কোনও পথ ছিল না।

বর্ডারক্রসিংগুলোর সংযোগ সড়কগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান ওই মুখপাত্র।

এর ‍আগে বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী র‌্যানকো অসটোজিক জানান, ক্রোয়েশিয়ার শরণার্থী নেবার সামর্থ্য নেই আর। এ সময় তিনি শরণার্থীদের তার দেশে প্রবেশ না করে মেসিডোনিয়া, গ্রিস ও সার্বিয়ার শরণার্থী শিবিরগুলোতে থাকতে অনুরোধ করেন।

এদিকে, শরণার্থীবাহী একটি ট্রেন থামিয়ে ক্রোয়েশিয়া ফিরিয়ে দিয়েছে স্লোভেনিয়া। সাম্প্রতিক সময়ে আশ্রয়প্রার্থী শরণার্থীদের ‍অনুপ্রবেশকে কেন্দ্র করে ইউরোপীয় ইউনিয়নে রাজনৈতিক সংকটেরও সৃষ্টি হয়েছে বলে বিশ্লেষকদের অভিমত।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।