ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তুর্কি উপকূলে ভেসে এলো আরেক আয়লান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
তুর্কি উপকূলে ভেসে এলো আরেক আয়লান! ছবি: সংগৃহীত

ঢাকা: আয়লান কুর্দির নির্মম পরিণতির দুই সপ্তাহ পার না হতেই তুর্কি উপকূলে ফের ভেসে এলো চার বছর বয়সী অপর এক শিশুর মরদেহ।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাতোলিয়া জানিয়েছে, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) দেশটির পশ্চিমাঞ্চলীয় উপকূলে মেয়ে শিশুটির মরদেহ ভেসে আসে।



খবরে আনাতোলিয়া জানায়, এজিয়ান সাগরে তুরস্কের ইজমির প্রদেশের সেসমে শহরের উপকূলে শিশুটির লাশ ভেসে আসে। ১৫ সিরীয় শরণার্থী নিয়ে একটি নৌকা ডুবে যাওয়ায় তার মৃত্যু হয়। শিশুটির নাম-পরিচয় এখনও জানা যায়নি।

বাকি ১৪ শরণার্থীকে তুর্কি কোস্টগার্ড উদ্ধার করেছে বলে খবরে জানানো হয়। এদের মধ্যে আটজনই শিশু।

এর আগে গত ২ সেপ্টেম্বর তুরস্কের পূর্বাঞ্চলীয় সমুদ্র সৈকত থেকে উদ্ধার করা হয় আয়লান কুর্দির মরদেহ। গত ১ সেপ্টেম্বর ১২ সিরীয় ইউরোপ পাড়ি জমাতে তুরস্কের বোদরাম উপদ্বীপ থেকে দু’টো নৌকায় চেপে রওনা হয়। সমুদ্রের উত্তাল ঢেউ আর বৈরী আবহাওয়ার কারণে তাদের নৌকাটি ডুবে গেলে আয়লান ও তার ভাই গালিপের মরদেহ তুর্কি উপকূলে ভেসে আসে। আর তাদের মা রেহানের মরদেহ ভেসে যায় দূরের অন্য এক সৈকতে।

আয়লানের মুখ থুবড়ে পড়ে থাকার ছবিটি তোলেন তুর্কি সংবাদসংস্থা দোগান’র ফটো-সাংবাদিক নিলুফার দেমির। আর এ ছবিতেই যেন বিশ্বজুড়ে ঝড় ওঠে। কেঁদে ওঠে মানবতা।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।