ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সমকামীকে সেনা সচিব বানালেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
সমকামীকে সেনা সচিব বানালেন ওবামা এরিক ফ্যানিং

ঢাকা: সমকামীকে সেনাবাহিনী বিষয়ক সচিব (প্রতিরক্ষামন্ত্রীর পরের পদ) বানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) এরিক ফ্যানিং নামে ওই বেসামরিক কর্মকর্তাকে এ পদে নিয়োগ দেন প্রেসিডেন্ট।



হোয়াইট হাউসের বরাত দিয়ে শনিবার (১৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। প্রতিরক্ষামন্ত্রীর পরের পদস্থ সেনা সচিব মন্ত্রিপরিষদের সদস্য নন।

তাকে নিয়োগ দেওয়ার পর ওবামা এক বিবৃতিতে বলেন, ‘ফ্যানিং দীর্ঘ সময় ধরে মার্কিন প্রশাসনে তার অভিজ্ঞতার প্রমাণ দিয়েছেন এবং তিনি নতুন এ পদেও বিশেষত্ব ধরে রাখবেন বলে কামনা করি। ’

ফ্যানিংয়ের নিয়োগকে স্বাগত জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টারও। তিনি আশা করছেন, ফ্যানিংয়ের দায়িত্ব গ্রহণে সেনাবাহিনী আরও শক্তিশালী হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের শীর্ষ এ পদে নিয়োগপ্রাপ্ত ফ্যানিং সমকামী অধিকার আন্দোলনের একজন সক্রিয় কর্মী। তিনি সরকারি পদসহ সর্বক্ষেত্রে এলজিবিটি (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল ও ট্রান্স জেন্ডার) লোকদের সংখ্যা বাড়ানোর আন্দোলনকারী সংগঠন ‘গে অ্যান্ড লেসবিয়ান ভিক্টরি ফান্ড’র বোর্ড সদস্য হিসেবে দায়িত্বও পালন করেন।

ব্যক্তিজীবনে সমকামী ফ্যানিং মার্কিন প্রশাসনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করছেন প্রায় ২৫ বছর ধরে। তিনি প্রতিরক্ষামন্ত্রী কার্টারের বিশেষ সহকারী পদেও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।