ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পেল জাপানি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পেল জাপানি সেনারা ছবি: সংগৃহীত

ঢাকা: প্রচণ্ড বিরোধিতা সত্ত্বেও নিরাপত্তা বিষয়ক দু’টি বিতর্কিত বিল পাস করেছে জাপানের উচ্চকক্ষ। এর ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম সীমান্ত পেরিয়ে লড়াইয়ের ক্ষমতা পেল দেশটির সেনারা।



শনিবার (১৯ সেপ্টেম্বর) সংসদের উচ্চকক্ষে এগুলো পাস হয়। এর আগে গত ১৬ জুলাই বিল দু’টি সংসদের নিম্নকক্ষে পাস হয়। সে সময় থেকেই জাপানে এর বিরুদ্ধে বিক্ষোভ চলে আসছে।

গত বৃহস্পতিবারই (১৭ সেপ্টেম্বর) বিল দু’টো উচ্চকক্ষে উপস্থাপন করা হয়। কিন্তু বিরোধী দলীয় সাংসদরা এর প্রবল বিরোধিতা করেন।

বিরোধীদের মত, বিলগুলো পাস হলে জাপানের সংবিধান লঙ্ঘিত হবে। সেই সঙ্গে মার্কিন নেতৃত্বে বিভিন্ন লড়াইয়ে জড়িয়ে পড়তে পারে তাদের দেশ।

বিল দু’টো প্রস্তাবের পর থেকেই সমালোচনার মুখে পড়েছেন শিনজো আবে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

তবে আবে বলছেন, নতুন কোনো লড়াইয়ে জড়িয়ে পড়ার কোনো ইচ্ছা তার বা তার দেশের নেই।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, হাজার হাজার জনতা রাজধানী টোকিওসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছে নিরাপত্তা বিলগুলোর বিরুদ্ধে। শুক্রবারও (১৮ সেপ্টেম্বর) তারা সংসদ প্রাঙ্গণে জড়ো হয়।

চলমান বিক্ষোভে অংশ নেওয়াদের বেশিরভাগই জাপানের ছাত্র ও তরুণ জনগোষ্ঠী। তারা বর্তমান সংবিধানকেই যথার্থ মনে করছেন। বিভিন্ন সংস্থার পরিচালিত জরিপ বলছে, জাপানের অর্ধেকের বেশি নাগরিক বিল দু’টোর বিপক্ষে অবস্থান নিয়েছেন।

** দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পাচ্ছে জাপানি সেনারা

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।