ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দুর্নীতি তদন্তে এফবিআই!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দুর্নীতি তদন্তে এফবিআই! নাজিব রাজাক

ঢাকা: মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ১এমডিবি (১মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ) থেকে অর্থপাচারের অভিযোগের তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত অধিদফতর (এফবিআই)। ১এমডিবি থেকে প্রধানমন্ত্রী নাজিব রাজাক ব্যক্তিগত অ্যাকাউন্টে ৭০ কোটি ডলার সরিয়ে নিয়েছেন বলে অভিযোগ তুলে গত মাসে আন্দোলন করেছিলেন বার্সিহ জোটের কর্মীরা।



এফবিআই’র ১এমডিবি থেকে অর্থপাচারের (কার্যত নাজিব রাজাকের দুর্নীতি) অভিযোগের তদন্ত শুরুর এ খবরটি রোববার (২০ সেপ্টেম্বর) দিয়েছে নিউইয়র্কভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। তবে, ‘এ বিষয়ে একজন ঘনিষ্ঠ ব্যক্তি’র বরাত দিয়ে খবরটি দিয়েছে তারা।

খবরটি নিয়ে এফবিআই বা ১এমডিবি’র কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি। ১এমডিবির চেয়ারম্যান পদে আছেন প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, মালয়েশিয়ার ক্ষমতাসীন দলের একজন সাবেক নেতা যুক্তরাষ্ট্র যাওয়ার প্রাক্কালে আটক হওয়ার পর এ তদন্ত কার্যক্রমের খবর এলো। প্রধানমন্ত্রীর দুর্নীতি খতিয়ে দেখতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানানোর জন্য সেখানে যাচ্ছিলেন ওই ক্ষমতাসীনদের ওই সাবেক নেতা।

পশ্চিমা সংবাদমাধ্যম বলছে, অর্থ সরানোসহ ১এমডিবি অব্যবস্থাপনায় অভিযোগের শূলে চড়ছেন প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এসব অভিযোগ ওঠার প্রেক্ষিতে ১এমডিবি‘র সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন দেশ ও সংস্থাও তদন্ত শুরুর উদ্যোগ নিচ্ছে। অভিযোগ তদন্তের কথা জানিয়েছে সুইজারল্যান্ড ও হংকংও।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম বলছে, এফবিআইসহ বিভিন্ন দেশ-সংস্থার তদন্তের খবর আরও বেশি উদ্বিগ্ন করে তোলার কথা বার্সিহ আন্দোলনের পর নড়বড়ে অবস্থানে থাকা নাজিব রাজাককে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।