ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনে মার্কিন নারী আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনে মার্কিন নারী আটক ছবি: সংগৃহীত

ঢাকা: গুপ্তচরবৃত্তির অভিযোগে স্যান্ডি ফ্যান-গিলিস নামে এক মার্কিন নারীকে আটক করে রেখেছে চীনা কর্তৃপক্ষ। ছয় মাস আগেই তাকে গ্রেফতার করা হয় বলে অভিযোগ করেছেন তার স্বামী জেফ গিলিস।



মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মার্কিন একটি সংবাদমাধ্যমকে জেফ জানান, স্যান্ডি ভিয়েতনাম বংশোদ্ভূত একজন মার্কিন নাগরিক। গত মার্চে যখন তিনি এক বাণিজ্যিক সফরে চীনে যান, তখন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য চুরির অভিযোগে তাকে আটক করা হয়। দক্ষিণ চীনের নানিং শহরে স্যান্ডিকে রাখা হয়েছে।

তবে এ ব্যাপারে এখন পর্যন্ত মার্কিন সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। জেফ গিলিসের দাবি, মিথ্যা অভিযোগের ভিত্তিতে তার স্ত্রীকে আটকে রেখেছে চীন।

মাত্র দু’দিন আগে তিনি স্ত্রীর আটকের সংবাদ জানতে পেরেছেন উল্লেখ করে জেফ জানান, তিনি আশা করছেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ব্যাপারে বিশেষ ভূমিকা রাখবেন।

মঙ্গলবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র পৌঁছানোর কথা রয়েছে।

‘সেভ স্যান্ডি’ নামে একটি ওয়েবসাইটও স্যান্ডির মুক্তির ব্যাপারে প্রচারণা চালাচ্ছে। এর থেকে জানা যায়, চীনা কর্তৃপক্ষ তাকে গৃহবন্দি করে রেখেছে।

তবে স্যান্ডির স্বামী জেফের দাবি, পরবর্তীতে তাকে আরও সুরক্ষিত কোনো কারাগারে স্থানান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।