ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভক্সওয়াগনের এক কোটিরও বেশি গাড়িতে জালিয়াতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
ভক্সওয়াগনের এক কোটিরও বেশি গাড়িতে জালিয়াতি ছবি: সংগৃহীত

ঢাকা: ডিজেল কেলেঙ্কারিতে ফেঁসেছে জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান ভক্সওয়াগন। এক কোটিরও বেশি ডিজেলচালিত গাড়িতে জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে।

বিষয়টি স্বীকার করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্টিন উইনটারকর্ন নিজেই।

এক বিবৃতিতে এ জন্য ক্ষমা চেয়ে তিনি স্বীকার করেন, এসব গাড়িতে যে সফটওয়্যার ইনস্টল করা আছে, তার মাধ্যমে খুব সহজেই প্রতারণা করা যায়।

যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইপিএ) জানিয়েছে, নির্গমন পরীক্ষার সময় স্বয়ংক্রিয়ভাবে গাড়ির এমিশন কন্ট্রোল সিস্টেম চালু হয়ে যায়। তবে অন্য সময় এই ব্যবস্থা বন্ধ থাকে, ফলে ক্ষতিকর নাইট্রোজেন অক্সাইডের নিঃসরণ ৪০ গুণ বেশি হতে পারে।

বিবৃতিতে মার্টিন উইনটারকর্ন জানান, তার প্রতিষ্ঠান এ ত্রুটি দূর করতে ৬ দশমিক ৫ বিলিয়ন ইউরো (৫৬ হাজার ৪৫৫ কোটি টাকা) খরচের সিদ্ধান্ত নিয়েছে। এই অর্থ ভক্সওয়াগনের অর্ধেক বছরের মুনাফার সমান।

এর আগে, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ডিজেল কেলেঙ্কারির কারণে ফ্রাঙ্কফুর্টে ভক্সওয়াগনের শেয়ার ১৭ শতাংশ পড়ে যায়। সোমবার (২১ সেপ্টেম্বর) পড়ে ১৯ শতাংশ।

এদিকে, জালিয়াতির আশ্রয় নেওয়ায় মার্কিন তদন্তের মুখে পড়েছে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। জার্মানিতেও এর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সরকার। সেই সঙ্গে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশেই ভক্সওয়াগনের ডিজেলচালিত গাড়িগুলো পরীক্ষার চিন্তা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মঙ্গলবার স্থানীয় সময় রাতে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক শেইডারম্যান প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, কোনো প্রতিষ্ঠানকেই আমাদের পরিবেশ আইন ভঙ্গের সুযোগ দেওয়া হবে না। আর কেউ তা ভঙ্গ করলে তাকে আইনের আওতায় অবশ্যই আনা হবে।

মার্কিন অ্যাটর্নি জেনারেলের এ ঘোষণা আসার পরপরই এক জরুরি বৈঠক আহ্বান করেছে ভক্সওয়াগন কর্তৃপক্ষ। বিশ্লেষকরা মনে করছেন, এ বৈঠকেই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্টিন উইনটারকর্নের ভাগ্য নির্ধারিত হবে।

এর আগে গত বছর পরিবেশ আইন ভঙ্গের অভিযোগে ১০ কোটি ডলার (৭৮০ কোটি টাকা) জরিমানার মুখে পড়ে গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান হিউন্দাই ও কিয়া।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।