ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আলাস্কা উপকূলে কূপ খনন বন্ধের ঘোষণা দিয়েছে শেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
আলাস্কা উপকূলে কূপ খনন বন্ধের ঘোষণা দিয়েছে শেল ছবি: সংগৃহীত

ঢাকা: আলাস্কা উপকূলে কূপ খনন বন্ধের ঘোষণা দিয়েছে ইংল্যান্ড ও নেদারল্যান্ডভিত্তিক তেল ও গ্যাস প্রতিষ্ঠান রয়্যাল ডাচ শেল পিএলসি।

সোমবার (২৮ সেপ্টেম্বর) এক ঘোষণায় প্রতিষ্ঠানটি বলেছে, সেখানে একটি কূপ খনন করে ভূপৃষ্ঠের ছয় হাজার আটশ ফুট নিচে গিয়েও পর্যাপ্ত পরিমাণ তেল ও গ্যাসের সন্ধান পাওয়া যায়নি।



প্রতিষ্ঠানটির মার্কিন শাখার প্রেসিডেন্ট মার্ভিন ওদাম নেদারল্যান্ডে ওই ঘোষণায় বলেন, সাগর অববাহিকায় কূপ খননে যে ফলাফল আমরা পেয়েছি, তা হতাশাজনক।

আলাস্কা উপকূল থেকে ৮০ মাইল উত্তর-পশ্চিমে চুকচি সাগরে কূপ খনন করছিল শেল। গত ২৪ বছরের মধ্যে এই অঞ্চলে প্রতিষ্ঠানটির এটাই প্রথম কূপ খনন।

এদিকে, কূপ খননের শুরু থেকে পরিবেশবাদীরা আর্কটিক উপকূলে এ ধরনের কার্যক্রমের বিরোধিতা করে আসছিলো। তাদের বক্তব্য, এতে সৃষ্ট গ্রিনহাউজ গ্যাস মেরু ভল্লুক, সিন্ধুঘোটক ও এই অঞ্চলের সীলগুলোর ক্ষতি করবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, আর্কটিক উপকূলে তেল ও গ্যাসের সন্ধানে প্রায় ৭ বিলিয়ন ডলার (৫৪ হাজার ৫০৯ কোটি টাকা) লগ্নি করেছে রয়্যাল ডাচ শেল পিএলসি। এই বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের পরই প্রতিষ্ঠানটি পিছু হটলো।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
‌আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।