ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যোগ দিয়েই টুইটারে সাড়া ফেললেন স্নোডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
যোগ দিয়েই টুইটারে সাড়া ফেললেন স্নোডেন

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে যোগ দিলেন তথ্য ফাঁসের অভিযোগে ফেরার যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন গোয়েন্দা কর্মী এডওয়ার্ড স্নোডেন। তার প্রথম টুইটটি ছিলো ‘তোমরা কী এখন আমাকে শুনতে পাচ্ছো?

টুইটারের প্রোফাইলে স্নোডেন লিখেছেন, তিনি আগে সরকারের পক্ষে কাজ করতেন এখন জনগণের পক্ষে কাজ করেন।

এদিকে টুইটারে যোগ দিয়েই অনুসারীদের মাঝে সাড়া ফেলেন স্নোডেন। অ্যাকাউন্ট চালুর সঙ্গে সঙ্গে তাকে অনসুরণ করতে শুরু করেন লাখ লাখ অনুসারী। তবে তিনি নিজে শুধুমাত্র যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির টুইটার অ্যাকাউন্টের অনুসারী হয়েছেন।

উল্লেখ্য, গোপন গোয়েন্দা তথ্য ফাঁসের গুরুতর অভিযোগে বর্তমানে মার্কিন আইনপ্রয়োগকারী সংস্থাগুলো স্নোডেনকে হন্যে হয়ে খুঁজছে। ধারণা করা হচ্ছে মার্কিন আইনের হাত থেকে বাঁচতে স্নোডেন এখন রাশিয়ার মস্কোতে অবস্থান করছেন। যুক্তরাষ্ট্রে বিচারের সম্মুখীন হলে তার ৩০ বছর কারাবাসের সাজা হতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রের মহাকাশ পদার্থবিজ্ঞানী নিল ডি গ্রাস টাইসনের টুইটারের জবাবে কৌতুক করে নিজের দ্বিতীয় টুইটার বার্তায় স্নোডেন লেখেন, ‘এখন আমরা মঙ্গল গ্রহে পানি পেয়েছি! তোমরা কি মনে করো তারা সীমান্তে পাসপোর্ট চেক করবে?’

অপর এক টুইটে তিনি বলেন, ‘নায়ক, ষড়যন্ত্রকারী-আমি শুধুমাত্র একজন নাগরিক যার আওয়াজ আছে। ’

টুইটার কর্তৃপক্ষ আবেদন করার নয় ঘণ্টার মধ্যেই স্নোডেনের অ্যাকাউন্টটির অনুমোদন দেয়। বর্তমানে স্নোডেনের টুইটারে ফলোয়ার সংখ্যা সাত লাখ দশ হাজার।

২০১৩ সালে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যান সাবেক সিআইএ এজেন্ট স্নোডেন। এর আগে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর টেলিফোনে নজরদারির তথ্য ফাঁস করে দেন তিনি। ধারণা করা হয় যুক্তরাষ্ট্র ত্যাগের আগে ১৭ লাখেরও বেশি গোপন তথ্য ফাঁস করেন স্নোডেন।

যুক্তরাষ্ট্রের সরকার তাকে ষড়যন্ত্রকারী ও বিশ্বাসঘাতক আখ্যা দিলেও অনেকেই তাকে বিশ্বের নাগরিক অধিকার আন্দোলনের একজন বীর হিসেবেই দেখে থাকেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।