ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে ছবি: সংগৃহীত

ঢাকা: চলমান ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। চলতি মাসের প্রথম থেকে শুরু হওয়া এ সংঘাতে শেষ খবর পাওয়া পর্যন্ত ২৭ ফিলিস্তিনি ও চার ইসরায়েলি নিহত হয়েছেন।

এছাড়া আহত হয়েছেন আরও দুই সহস্রাধিক মানুষ।

সোমবারের (১২ অক্টোবর) সংঘর্ষেই তিন ফিলিস্তিনি নিহত ও দুই ইসরায়েলি গুরুতর আহত হয়েছেন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে।

ইসরায়েলি পুলিশের মুখপাত্র মিকি রজেনফেল্ড এক টুইটার বার্তায় জানান, সোমবার রাতে জেরুজালেমে ঢোকার সময় ইসরায়েলি এক সেনার ওপর ছুরি হামালা চালায় এক ফিলিস্তিনি। এসময় অপর এক সেনার গুলিতে মারা যায় হামলাকারী।   

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। কিন্তু নিহতের নাম-পরিচয় জানায়নি।

এদিকে, সোমবার বিকালে পূর্ব জেরুজালেমের পিসগাট জিভ এলাকায় পৃথক এক ঘটনায় পুলিশের গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয় ২৪ বছর বয়সী এক ইসরায়েলি যুবক।

এর আগে, একইদিন সকালে ইসরায়েলি সীমান্ত এলাকায় পুলিশকে লক্ষ্য করে ছুরি হামলার চেষ্টাকালে মুস্তফা আদেল আল-খাতিব নামের ১৮ বছর বয়সী এক ফিলিস্তিনি যুবক পুলিশের গুলিতে নিহত হয়। এরই এক ঘন্টা পর ইসরায়েলি এক পুলিশ কর্মকর্তার ওপর ছুরি হামলাকালে এক ফিলিস্তিনি নারী আটক হয়।

গত মাসে জেরুসালেমে আল-আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের ধরপাকড় ও ৯ অক্টোবর সেখানে ফিলিস্তিনিদের প্রবেশে নতুন করে নিষেধাজ্ঞা জারির ঘটনায় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয়। দফায় দফায় সংঘর্ষের মধ্যে ৯ অক্টোবরই ইসরায়েলি বাহিনীর গুলিতে সাত ফিলিস্তিনি নিহত হয়। আর ১০ অক্টোবর নিহত হয় আরও দুই ফিলিস্তিনি।

সংবাদমাধ্যমের তথ্য মতে, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে শুরু হওয়া এ সহিংসতায় অক্টোবরের ১০ দিনেই প্রাণ হারিয়েছেন মোট ২০ জন।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
আরএইচএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।