ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাবেক পাকমন্ত্রীর অনুষ্ঠানে যোগদান

সংগঠকের মুখে কালি মেখে দিল শিব সেনা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
সংগঠকের মুখে কালি মেখে দিল শিব সেনা! সুধীন্দ্র কুলকার্নির মুখে কালি মেখে দেয় উগ্রপন্থি শিব সেনারা/ছবি সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের সাবেক এক মন্ত্রীর বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে যোগ না দেওয়ার হুমকি উড়িয়ে দেওয়ায় ভারতের রাজনীতিক, কলাম লেখক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক পরিচালক সুধীন্দ্র কুলকার্নির মুখে কালি মেখে দিল উগ্রপন্থি দল শিব সেনা।

সোমবার (১২ অক্টোবর) মুম্বাইয়ে ওই প্রকাশনা অনুষ্ঠান শুরু হওয়ার ঘণ্টাকয়েক আগে এ হামলা চালানো হলো।

অবশ্য, এ ঘটনার পরও কুলকার্নি সাফ জানিয়ে দিয়েছেন, তিনি ওই প্রকাশনা অনুষ্ঠানে যোগ দেবেন।

আক্রান্ত হওয়ার পর কুলকার্নি টুইটারে বলেন, ‘শিব সৈনিকেরা বাড়ির বাইরে আমার ওপর হামলা চালিয়েছে। আমি যখন বাড়ি থেকে বেরোচ্ছিলাম, তখনই তারা আমার গায়ে কালি মেখে দেয়। আমাকে নিগ্রহ করেছে তারা। ’

এই হামলায় ৮-১০ শিব সেনা জড়িত বলেও অভিযোগ করেন বিজেপির সাবেক উপদেষ্টা ও কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাবেক সদস্য কুলকার্নি।

খুরশিদ মাহমুদ কাসুরি নামে পাকিস্তানের ওই সাবেক মন্ত্রীর বইয়ের প্রকাশনা অনুষ্ঠানটি মুম্বাইয়ের একটি মিলনায়তনে হওয়ার কথা। এ অনুষ্ঠানের আয়োজক কুলকার্নির চিন্তাবিদদের সংগঠন ‘অবজারভার রিসার্চ ফাউন্ডেশন’।

এই হামলার পর সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, এ ধরনের নিষেধাজ্ঞা জারির কোনো এখতেয়ার নেই শিব সেনার। আমরা এই বইয়ের প্রকাশনা অনুষ্ঠান স্থগিত করবো না বলে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট করে সরকার গঠন করা মৌলবাদী দল শিব সেনা বলেছে, সন্ত্রাসবাদে পাকিস্তানের পৃষ্ঠপোষকতাই এই প্রকাশনা অনুষ্ঠান গ্রহণযোগ্য মনে না করার কারণ।

গত সপ্তাহে শিব সেনার তীব্র বিরোধিতার মুখেই পাকিস্তানের কিংবদন্তি গায়ক গোলাম আলীর সংগীতানুষ্ঠান বাতিল করে দিতে বাধ্য হন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।