ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলা জোরদার করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
সিরিয়ায় বিমান হামলা জোরদার করবে রাশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার চারটি প্রদেশে ইসলামিক স্টেটসহ (আইএস) বিভিন্ন জঙ্গি সংগঠনের ওপর চলমান বিমান হামলার পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। ক্রমাগত বিমান হামলায় আইএস জঙ্গিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে দাবি করেছে রুশ কর্তৃপক্ষ।



রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেঙ্কভের বরাত দিয়ে রোববার (১১ অক্টোবর) রাশিয়ার একটি সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

সেখানে জানানো হয়, সিরিয়ার চারটি প্রদেশে অবস্থিত আইএস’র সুরক্ষিত আস্তানা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান হামলার পরিধি বাড়ানো হবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সিরিয়ার হামা, ইদলিব, লাতাকিয়া ও রাকা প্রদেশের বিভিন্ন এলাকায় আইএস’র প্রায় ৬৩টি স্থাপনাকে লক্ষ্য করে ৬৪টি হামলা চালিয়েছে রুশ যুদ্ধবিমান। হামলায় ওইসব এলাকায় অবস্থিত ৫৩টি সুরক্ষিত স্থাপনা, ৭টি অস্ত্রভাণ্ডার, ৪টি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি কমান্ড পোস্ট ধ্বংস হয়েছে।

কোনাশেঙ্কভ জানান, সুখোই এসইউ-৩০ ফাইটার জেটসহ সুখোই এসইউ-২৪এম, এসইউ-৩৪ বোম্বারস ও এসইউ-২৫এম অ্যাসাল্ট এয়ারক্রাফটের সব যুদ্ধবিমান সফল অভিযান শেষে খেইমিম বিমান ঘাঁটিতে ফিরে এসেছে।
 
এদিকে একের পর এক সফল বিমান হামলার কারণে আইএস জঙ্গিদের মধ্যে আতঙ্ক বাড়ছে উল্লেখ করে তিনি জানান, জঙ্গিদের ব্যবহৃত রেডিও থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টার হামালায় সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত গ্রাম সালমায় আইএস’র একটি কমান্ড পোস্ট ধ্বংস হয়। যেটি লাতাকিয়া প্রদেশের সব অভিযানের সমন্বয় করত। রুশ যুদ্ধবিমান এসইউ-২৪এম’র হামলায় এটি ধ্বংস হয়।

২০১৫ সালের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে আইএস। এরপর এ জঙ্গি সংঠনটি বিদেশি নাগরিকদের জিম্মি করে গলা কেটে ও আগুনে পুড়িয়ে হত্যা করতে শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে।

এরপর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষ নিয়ে আইএস নির্মূলে গত ৩০ সেপ্টেম্বর বিমান হামলা শুরু করে রাশিয়া। ৪ অক্টোবর থেকে এ হামলা জোরদারের ঘোষণা দেয় মস্কো।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
আরএইচএস/আরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।