ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ভারতকে মালদ্বীপের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ভারতকে মালদ্বীপের সতর্কতা বৈঠকে সুষমা স্বরাজ ও আবদুল্লাহ ইয়ামিন

ঢাকা: অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ভারতকে সতর্ক করে দিয়েছে মালদ্বীপ। রোববার (১২ অক্টোবর) মালে সফররত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন এ সতর্কবার্তা দেন।



আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ভারত মহাসাগরের দ্বীপ রাষ্ট্রটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে কারামুক্তি দিতে ভারতসহ বহির্বিশ্বের বিভিন্নমুখী চাপের জবাবে আবদুল্লাহ ইয়ামিন এমন অবস্থান জানালেন।

সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকের পর মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমাকে প্রেসিডেন্ট বলেছেন, প্রত্যেক দেশের উচিত মালদ্বীপের সার্বভৌমত্বকে সম্মান দেখানো। প্রেসিডেন্ট সাফ জানিয়ে দিয়েছেন, অভ্যন্তরীন বিষয়ে তার সরকার কেনো বিদেশি পক্ষের হস্তক্ষেপ সহ্য করবে না। ’

অবশ্য, নাশিদের কারাদণ্ড বা তার বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগের বিষয়ে বৈঠকে কোনো কথা বলেননি প্রেসিডেন্ট ইয়ামিন। যদিও, জাতিসংঘ-যুক্তরাষ্ট্র-ভারতসহ বর্হিবিশ্ব নাশিদের বিরুদ্ধে মামলা ও তার বিচার কার্যক্রম নিয়ে বর্তমান সরকারের কড়া সমালোচনা করে আসছে।

ইয়ামিনের সঙ্গে বৈঠকের পর সুষমা স্বরাজের কার্যালয় থেকেও একটি বিবৃতি দেওয়া হয়। এতে ভারত মহাসাগরীয় দেশটির সঙ্গে সম্পর্ক সংহত করার বিষয়ে বিভিন্ন আলোচনা হওয়ার কথা বলা হলেও নাশিদের কারাভোগ বা ইয়ামিনের মন্তব্যের বিষয়ে কিছু বলা হয়নি।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।