ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বেলারুশে পঞ্চম দফায় প্রেসিডেন্ট হলেন লুকাশেঙ্কো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
বেলারুশে পঞ্চম দফায় প্রেসিডেন্ট হলেন লুকাশেঙ্কো ছবি: সংগৃহীত

ঢাকা: বেলারুশে টানা পঞ্চম দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আলেক্সান্ডার লুকাশেঙ্কো। এরমাধ্যমে ২১ বছর বিনা প্রতিদ্বন্দ্বিতায় শাসনভারে থাকা লুকাশেঙ্কোর মেয়াদ আরও দীর্ঘ হলো।



রোববার (১১ অক্টোবর) ইউরোপীয় দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ভোটগ্রহণের পরই শুরু হয় গণনা।

স্থানীয় নির্বাচনী কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার (১২ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বেসরকারি ফল প্রকাশ করে জানায়, নির্বাচনে মোট ৮৬ দশমিক ৭৫ শতাংশ ভোট পড়ে। এ ভোটের মধ্যে ৮৪ শতাংশই পড়েছে লুকাশেঙ্কোর ব্যালটে। এছাড়া, আর কোনো প্রার্থীই ৫ শতাংশের বেশি ভোট পাননি।

সোভিয়েত ইউনিয়ন থেকে বেলারুশের স্বাধীনতার বিরোধিতা করা মস্কোপন্থি রাজনীতিক বলে বিবেচিত ৬১ বছর বয়সী লুকাশেঙ্কো গত ২১ বছর ধরে কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই রাষ্ট্র চালাচ্ছেন।

১৯৯৪ সালের পর গত চার দফার মতো এবারের নির্বাচনেও কোনো বর্ষিয়ান রাজনীতিক প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেননি। যদিও, ইউরোপীয় ও পশ্চিমা সংবাদমাধ্যম এজন্য লুকাশেঙ্কোকেই অভিযুক্ত করে আসছে। তাদের মতে, রুশ সমর্থক লুকাশেঙ্কো কোনো রাজনীতিকেরই নির্বাচনে দাঁড়ানোর সুযোগ রাখেননি।

ভোটগ্রহণ সম্পন্ন হওয়ার পর রোববার রাজধানী মিনস্কে বিরোধী দলের কিছু নেতাকর্মী বিক্ষোভ করেছে বলেও জানায় পশ্চিমা সংবাদমাধ্যম।

এদিকে, লুকাশেঙ্কোর টানা পঞ্চম দফায় প্রেসিডেন্ট আসন গ্রহণে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন, লুকাশেঙ্কোর সরকারের সঙ্গে মস্কোর সহযোগিতামূলক সম্পর্ক আরও জোরদার ও সংহত হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।