ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল দারিদ্র্য-জনকল্যাণ গবেষক ডেটনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
অর্থনীতিতে নোবেল দারিদ্র্য-জনকল্যাণ গবেষক ডেটনের অ্যাঙ্গাস ডেটন

ঢাকা: দারিদ্র্য ও জনকল্যাণ বিষয়ে গবেষণার জন্য এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক অ্যাঙ্গাস ডেটন।

সোমবার (১২ অক্টোবর) স্থানীয় সময় দুপুর ১টায় (বাংলাদেশ সময় বিকেল ৫টায়) সুইডেনের রাজধানী স্টকহোমে এক সংবাদ সম্মেলনে ‘রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স’ এ ঘোষণা দেয়।



ডেটনকে পুরস্কৃত করে সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়, ‘ভোগ, দারিদ্র্য ও জনকল্যাণ বিষয়ে বিশ্লেষণের জন্য তাকে এ সম্মাননা দেওয়া হচ্ছে। ’

বিশ্লেষণের ব্যাপারে সুইডিশ একাডেমি অব সায়েন্সের পক্ষ থেকে বলা হয়, জনকল্যাণ সাধনে এবং দারিদ্র্য কমাতে অর্থনৈতিক নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে আমাদের প্রথমেই বুঝতে প্রত্যেকের আলাদা ভোগের পছন্দের বিষয়টি। এক্ষেত্রে অন্য অনেকের চেয়ে বিষয়টি বিশদভাবে বুঝিয়েছেন ডেটন। তার গবেষণা ব্যষ্টিক অর্থনীতি, সামষ্টিক অর্থনীতি ও উন্নয়নমূলক অর্থনীতির ক্ষেত্রকে পাল্টে দিতে সহায়তা করেছে।

অ্যাঙ্গাস ডেটন নিউজার্সি অঙ্গরাজ্যের প্রিন্সটন ইউনিভার্সিটির অর্থনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক। ১৯৮৩ সাল থেকে তিনি খ্যাতনামা প্রতিষ্ঠানটিতে অধ্যাপনায় নিয়োজিত রয়েছে।

ডেটন ১৯৪৫ সালে যুক্তরাজ্যের এডিনবার্গে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। জন্মসূত্রে যুক্তরাজ্যের নাগরিক হলেও তার মার্কিন নাগরিকত্বও রয়েছে।

গত বছর এ পুরস্কার জিতেছিলেন ফ্রান্সের অর্থনীতিবিদ জ্যঁ তিরোল। বাজার অর্থনীতি নিয়ে গুরুত্বপূর্ণ মতবাদের জন্য তাকে এ সম্মাননা দেওয়া হয়

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫/আপডেট ১৭২১ ঘণ্টা/আপডেট ১৮০৬ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।