ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কানাডায় শক্ত প্রতিদ্বন্দ্বিতায় হার্পার-মালকেয়ার-ত্রুদো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
কানাডায় শক্ত প্রতিদ্বন্দ্বিতায় হার্পার-মালকেয়ার-ত্রুদো ছবি: সংগৃহীত

ঢাকা: শেষ হয়েছে কানাডার জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ। বর্তমান প্রধানমন্ত্রী ও রক্ষণশীল নেতা স্টিফেন হার্পারের এবারের অভিযান যে খুব একটা সহজ হবে না, তার ইঙ্গিত এরই মধ্যে পাওয়া গেছে।

প্রাথমিক তথ্য বলছে, দশ বছর পর হয়তো এবার কানাডাবাসী প্রধানমন্ত্রীর ভূমিকায় নতুন মুখই দেখতে চলেছে।

স্থানীয় সময় সোমবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা) নিউফাউন্ডল্যান্ডে শুরু হয় এ ভোট। বিরতিহীনভাবে চলে তা শেষ হয় দেশটির পশ্চিমে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৫টা)।

কানাডার পূর্বাঞ্চলীয় এলাকাগুলো, বিশেষ করে আটলান্টিক কানাডার ফলাফলও ঘোষিত হয়েছে এরই মধ্যে। এতে ক্ষমতায় থাকা রক্ষণশীলদেরকে পেছনে ফেলে ৩২টি আসনে এগিয়ে রয়েছে লিবারেলরা। দেশজুড়ে এ ধারা অব্যাহত থাকলে বিশ্লেষকরা মনে করছেন, লিবারেল নেতা জাস্টিন ত্রুদোকেই এবার প্রধানমন্ত্রী হিসেবে পেতে চলেছে কানাডাবাসী।

এদিকে, চতুর্থবার প্রধানমন্ত্রীর দৌড়ে থাকা হার্পারের পরাজয় আরও তরান্বিত হতে পারে বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ও এর নেতা টমাস মালকেয়ারের কারণে বলে মনে করা হচ্ছে।

এরই মধ্যে হতাশা প্রকাশ করে কনজারভেটিভের সাবেক বিচারমন্ত্রী পিটার ম্যাককেয় বলেছেন, এটা আমাদের প্রত্যাশিত ফল নয়।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।