ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ধর্মঘটে লুফথানসা এয়ারলাইন্স কর্মীরা, বিপাকে ৫৮ হাজার যাত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
ধর্মঘটে লুফথানসা এয়ারলাইন্স কর্মীরা, বিপাকে ৫৮ হাজার যাত্রী ছবি: সংগৃহীত

ঢাকা: খরচ কমাতে জার্মান এয়ারলাইন্স লুফথানসা’র নতুন নীতির বিরোধিতা করে ও আরও উন্নত অবসর ভাতার দাবিতে ধর্মঘট শুরু করেছেন প্রতিষ্ঠানটির কেবিন স্টাফরা। এতে শনিবারের (০৭ নভেম্বর) ৫২০টি ফ্লাইট স্থগিত করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

ফলে বিপাকে পড়েছেন ৫৮ হাজার যাত্রী।

ফ্লাইট অ্যাটেন্ডেন্ট’স ইউনিয়ন (ইউএফও) শুক্রবার (০৬ নভেম্বর) আন্তর্জাতিক সময় দুপুর ১টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়) ধর্মঘট শুরু করেন। এতে ফ্রাঙ্কফুর্ট ও ডুসেলডার্ফ বিমানবন্দরে এদিনের ২৯০টি ফ্লাইট স্থগিত হয়ে যায়। এর মধ্যে ২৩টি ফ্লাইট ছিল আন্তঃমহাদেশীয়। বিপাকে পড়েন ৩৭ হাজার ৫০০ যাত্রী।

শনিবার নতুন করে এ ধর্মঘট শুরু হয় আন্তর্জাতিক সময় ভোর ৫টায় (বাংলাদেশ সময় সকাল ১১টা)। চলবে আন্তর্জাতিক সময় রাত ১০টা (বাংলাদেশ সময় ০৮ নভেম্বর রাত ২টা) পর্যন্ত।

এক বিবৃতিতে ইউএফও জানিয়েছে, আমরা এ ধরনের পদক্ষেপ নেওয়ায় সর্বসাধারণের কাছে দুঃখ প্রকাশ করছি। কিন্তু যতোক্ষণ দাবির ব্যাপারে কোনো সমাধানে না পৌঁছানো যাচ্ছে, ততোক্ষণ ধর্মঘট ছাড়া আর কোনো পথ খোলা নেই আমাদের সামনে।

বিবৃতিতে ইউএফও জানিয়েছে, দাবি আদায় না হলে আগামী এক সপ্তাহ এভাবেই ধর্মঘট চলতে থাকবে।

লুফথানসা জানিয়েছে, ইউনিয়নের এমন পদক্ষেপের কারণে যাত্রীরা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এজন্য সবার কাছে ক্ষমা প্রার্থনা করছি। অল্প সময়ের নোটিশে এভাবে ধর্মঘট ডাকায় এ সংকট মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেওয়া যায়নি। তবে যাত্রীদের ভোগান্তি যতোটা সম্ভব হ্রাস করতে যাবতীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিমানবন্দরে আটকে পড়া যাত্রীদের অবস্থানের জন্য ফ্রাঙ্কফুর্ট ও এর আশেপাশের এলাকায় হোটেলগুলোর আড়াই হাজার রুম বুকিং দেয়েছে লুফথানসা।

একই দাবিতে লুফথানসা এয়ারলাইন্সের বিভিন্ন বিভাগের কর্মীরা এর আগে ধর্মঘট করলেও কেবিন স্টাফরা এবারই প্রথম এমন কর্মসূচিতে গেলেন।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।