ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

টিকা কার্যক্রমে এগিয়ে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
টিকা কার্যক্রমে এগিয়ে ভারত

গত ১৩ দিনে ২৫ লাখের বেশি মানুষকে করোনা ভাইরাসের টিকা দিয়েছে ভারত। এর মধ্য দিয়ে আমেরিকা ও ব্রিটেনকে টপকে গেল দেশটি।

 

একই সাথে তাদের দ্রুত গতির কভারেজের জন্য ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পর্যাপ্ত টিকা পৌঁছে গেছে।  

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, গত ১৩ দিনে স্বাস্থ্যকর্মীসহ ২৫ লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে।  

এর আগে ৬ দিনের মধ্যে  ১০ লাখ টিকা প্রদানের মাইল ফলক অতিক্রম করে ভারত। অন্যদিকে যুক্তরাষ্ট্র ১০ দিনে ১২ দিনে স্পেন, ১৪ দিনে ইসরায়েল, ১৮ দিনে যুক্তরাজ্য, ১৯ দিনে ইতালি, ২০ দিনে জার্মানি এবং ২৭ দিনের মধ্যে সংযুক্ত আরব আমিরাত িএই মাইলফলক অতিক্রম করেছে।

ভূষণ বলেন, ১১টি রাজ্য স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা কভারেজে ভালো করেছে এবং ৩০ শতাংশেরও বেশি সুবিধাভোগীকে অন্তর্ভুক্ত করেছে।

কোভাক্সিন এবং কভিশিল্ড নামক দুটি টিকা প্রয়োগ করা হচ্ছে ভারতে। ১৬ জানুয়ারি থেকে এ টিকা কার্যক্রম শুরু করা হয়েছে।  

করোনা টিকা দেওয়ার পর বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন বলেও খবর পাওয়া গিয়েছিল। যদিও স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে, সেই সংখ্যাটা খুবই কম। সাত শতাংশ মানুষের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, এখনও পর্যন্ত যে ছজন স্বাস্থ্যকর্মী মারা গেছেন তাদের মৃত্যুর কারণ ভ্যাকসিন নয়।  

শনিবার থেকে করোনা টিকা রপ্তানি শুরু করেছে ভারত। এরইমধ্যে প্রতিবেশী ৭ দেশে তারা টিকা পৌঁছে দিয়েছে। এছাড়া সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, মরক্কো ও মিয়ানমারে করোনা ভ্যাকসিন পাঠাবে ভারত।  

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।