ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আমেরিকানদের স্বাস্থ্য তথ্য সংগ্রহ করছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
আমেরিকানদের স্বাস্থ্য তথ্য সংগ্রহ করছে চীন! ...

চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়ছেই। বাণিজ্য থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রেই দেশ দুটি অবস্থান করছে দুই মেরুতে।

তাইওয়ান নিয়েও দেশ দুটি রয়েছে মুখোমুখি অবস্থানে। এরমধ্যে দেশটির নাগরিকদের স্বাস্থ্য তথ্য সংগ্রহ করছে চীন, এ বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল কাউন্টারইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টার (এনসিএসসি)।

সংস্থাটির দাবি, আমেরিকানদের স্বাস্থ্য তথ্য (বিশেষ করে ডিএনএর তথ্য) হ্যাকিংয়ে চীনা কমিউনিস্ট পার্টির প্রচেষ্টা করোনাকালে বেড়েছে। খবর টাইমসনাউনিউজ.কমের।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল কাউন্টারইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টার বলছে, কয়েক বছর ধরে পিপলস রিপাবলিক অব চায়না (পিআরসি) যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমেরিকানদের স্বাস্থ্য তথ্য সংগ্রহ করছে। এই তথ্যসংগ্রহের ঘটনা নাগরিকদের মারাত্মক ঝুঁকিতে ফেলবে। এটা শুধু গোপনীয়তার ক্ষেত্রে নয়, অর্থনৈতিক এবং জাতীয় নিরাপত্তার ক্ষেত্রেও ঝুঁকি তৈরি করবে। করোনাকালে এ তৎপরতা আরও বাড়িয়েছে চীন। তারা তা করছে করোনার ভ্যাকসিনের ট্রায়ালের নামে।

এনসিএসসি লিখেছে, জনসংখ্যার বৈচিত্র্য এবং ব্যক্তিগত তথ্যের জন্য দেশটির তুলনামূলকভাবে শিথিল সুরক্ষার কারণে মার্কিন স্বাস্থ্য তথ্য চীনের আকর্ষণীয় লক্ষ্য। চীন অনুধাবন করেছে যে, বৈচিত্র্যপূর্ণ স্বাস্থ্য তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ নতুন আবিষ্কারে সহযোগিতা করে। একইসঙ্গে বাণিজ্যিকসহ এর বহুবিধ সুফল রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।