ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইমরানের ঘোষণার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের নোটিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
ইমরানের ঘোষণার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের নোটিশ

সম্প্রতি এমপিদের জন্য ৫০০ মিলিয়ন রুপির উন্নয়ন তহবিল গঠনের যে ঘোষণা প্রধানমন্ত্রী ইমরান খান দিয়েছেন, তার বিরুদ্ধে নোটিশ জারি করেছে পাকিস্তান সুপ্রিম কোর্ট।  

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের একটি প্রতিবেদন অনুযায়ী, বিচারপতি কাজী ফায়েজ ইসা এবং বিচারপতি মকবুল বাকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) আমলে প্রদত্ত সুপ্রিম কোর্টের ২০১৩ সালের ৫ ডিসেম্বরের রায়ের ৫২ নং অনুচ্ছেদ উল্লেখ করেন।

 

বিচারপতি ইসা অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান এবং অ্যাডভোকেট জেনারেলদের কাছে এই বিষয়ে প্রতিক্রিয়া চেয়ে নোটিশ জারি করেছেন।

বিচারপতি ইসা বলেন, যদি এই তহবিল সংবিধান অনুযায়ী হয়ে থাকে, তাহলে আমরা এই মামলা শেষ করব।

তিনি আরও বলেন, যদি সংবিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে সিদ্ধান্ত না নেওয়া হয়, তাহলে আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা নেব।

মামলাটি ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করার সময় তিনি বলেন, এ ধরনের ক্ষেত্রে বিষয়টি প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে যাতে তারা আইনি প্রক্রিয়া শুরু করতে পারে।

এদিকে পাকিস্তানের প্রধান বিরোধী দলগুলো সিনেট নির্বাচনের আগে এমপিদের জন্য ৫০০ মিলিয়ন রুপির উন্নয়ন তহবিলের জন্য ইমরান খানের সমালোচনা করেছে।

পিপিপি এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতারা এই ঘোষণাকে প্রধানমন্ত্রীর আরেকটি ইউ-টার্ন বলে অভিহিত করেছেন। তিনি উল্লেখ করেন, বিরোধী দলে থাকার সময় ইমরান খানই এই তহবিলের বিরুদ্ধে কথা বলতেন।  

গত ২৭ জানুয়ারি সংসদীয় দলের এক বৈঠকে প্রধানমন্ত্রী ইমরান খান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অধীনে জাতীয় সংসদ ও প্রাদেশিক পরিষদের সদস্যদের জন্য ৫০০ মিলিয়ন রুপি অনুদান ঘোষণা করেন।

দ্বিপাক্ষিক সংসদের উচ্চকক্ষের নির্বাচন মার্চ মাসে অনুষ্ঠিত হতে পারে, যখন ১০৪ জন সিনেটরের মধ্যে ৫২ জনের ছয় বছরের মেয়াদ শেষ হবে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।