ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নাভালনি: ইউরোপীয় তিন কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
নাভালনি: ইউরোপীয় তিন কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক কারাবন্দি অ্যালেক্সি নাভালনির মুক্তির সমর্থনে বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে দেশটিতে অবস্থানরত ইউরোপীয় দেশগুলোর কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির খবরে বলা হয়, ২৩ জানুয়ারি কারাবন্দি অ্যালেক্সি নাভালনির সমর্থনে তার সমর্থকদের বিক্ষোভে অংশ নেওয়ায় রাশিয়া জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিককে বহিষ্কার করেছে।

তবে বিক্ষোভে অংশ নেওয়ার বিষয়টি অস্বীকার করেছে সুইডেন। দেশটির পক্ষ থেকে এ বহিষ্কারকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ বলে অভিহিত করা হয়েছে।

এছাড়া এ বহিষ্কার ‘ন্যায়সঙ্গত’ বলে জানিয়েছে জার্মান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে রাশিয়াকে পুনর্বিবেচনা করা আহ্বান জানিয়েছে।

এরআগে স্থানীয় সময় রোববার (১৭ জানুয়ারি) দুপুর ১২টায় মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। রাশিয়ায় ফেরা মাত্রই আলেক্সেই নাভালনিকে গ্রেফতার করে পুলিশ। আলেক্সেই নাভালনির মুখপাত্র কীরা ইয়ারমিশ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছিলেন।

এরপর রাশিয়াজুড়ে বিক্ষোভ-মিছিল শুরু করে আলেক্সেই নাভালনির সমর্থকরা। বিক্ষোভ থেকে আলেক্সেই নাভালনির কয়েক হাজার সমর্থককে গ্রেফতার করা হয়।

গত বছরের আগস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন নাভালনি। বিমানবন্দর থেকে তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবস্থার পরিবর্তন না হলে উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানায় যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল।

গত বুধবার নিজের ইন্সটাগ্রামে এক পোস্টে রাশিয়ায় ফেরা এবং পুনরায় রাজনীতি শুরুর কথা জানান এই নেতা। ক্রেমলিন থেকেও তার ফেরার বিষয়ে কোনো আপত্তি নেই বলে জানানো হয়।

** রাশিয়ায় ফিরেই গ্রেফতার বিরোধী দলীয় নেতা নাভালনি

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।