ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জীবনের সব ক্ষেত্রে মাতৃভাষাকে তুলে ধরুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
জীবনের সব ক্ষেত্রে মাতৃভাষাকে তুলে ধরুন

কাশ্মীরের স্কুল শিক্ষা কার্যক্রমের পরিচালক মুহাম্মদ ইউনুস মালিক সোমবার বলেছেন,  জীবনের সব ক্ষেত্রে মাতৃভাষাকে তুলে ধরা উচিত।  

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

মালিক বলেন, আমাদের সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ করা প্রয়োজন।

শ্রীনগরের প্রধান শিক্ষা অফিসের সহযোগিতায় স্কুল শিক্ষা অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে কোঠিবাগের সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে।

অনুষ্ঠানে বক্তারা মাতৃভাষার গুরুত্ব তুলে ধরেন, বিশেষ করে নতুন জাতীয় শিক্ষানীতি ২০২০ এর প্রেক্ষাপটে এবং নীতির ভবিষ্যৎ দিকগুলো তুলে ধরেন।

তারা বলেন, মাতৃভাষা একজন ব্যক্তি এবং তার সংস্কৃতি চিহ্নিত করে। সংস্কৃতি এবং মাতৃভাষা সংরক্ষণের প্রয়োজন আছে।  

ভাষা বিশেষজ্ঞরা বলেন, মাতৃভাষাকে বাঁচিয়ে রাখতে এবং প্রজন্মের পর প্রজন্ম ধরে সংরক্ষণ করতে শিক্ষক এবং পিতামাতারা প্রধান ভূমিকা পালন করতে পারেন।

তারা বলেন, প্রত্যেক ব্যক্তির জন্য মাতৃভাষা ভালোবাসা, শান্তি প্রকাশ করে এবং একজনের সংস্কৃতির প্রতি আগ্রহের প্রতিফলন ঘটায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত কবি, সমালোচক ও সমাজকর্মী জারিফ আহমেদ জারিফ, কৌতুকাভিনেতা তালহা জাহাঙ্গীর এবং শ্রীনগর জেলার সরকারি বিদ্যালয়ের প্রিন্সিপাল এবং শিক্ষার্থীরা। সূত্র: ইন্ডিয়াব্লুমস

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।