ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শি জিনপিংয়ের নিপীড়নের ভয়ে পালাচ্ছে চীনের মানুষ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
শি জিনপিংয়ের নিপীড়নের ভয়ে পালাচ্ছে চীনের মানুষ 

শি জিনপিংয়ের নিপীড়নের রাজত্ব থেকে পালাচ্ছে চীনের নাগরিকরা। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনারের (ইউএনএইচসিআর) সর্বশেষ তথ্য থেকে দেখা যাচ্ছে, ২০১২ সাল শি ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত ৬ লাখ ১৩ হাজার চীনা নাগরিক বিভিন্ন দেশে আশ্রয়ের আবেদন করেছেন।

 

ডব্লিউআইওএনর পালকি শর্মা বলেন, চীনা জনগণ আশঙ্কা করছে, যদি কাউকে শাসকদের জন্য হুমকি বলে মনে করা হয়, তাহলে রাষ্ট্র তাকে টার্গেট করবে।  

তিনি আরও বলেন, চীনা জনগণ দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে। তারা গণতান্ত্রিক দেশগুলোতে আশ্রয় চাইছে। শি দায়িত্ব গ্রহণের পর থেকে চীন থেকে বার্ষিক আশ্রয় প্রার্থীর সংখ্যা ছয় গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

তিনি আরও বলেন, অন্তত এক মিলিয়ন উইগুর মুসলমানকে গণকারাগারে আটক করা হয়েছে, বেইজিং যাকে পুনঃশিক্ষা শিবির বলে দাবি করে থাকে।

ডব্লিউআইওএন প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে, কোটিপতি থেকে গরিব, শির নিপীড়নের হাত থেকে কেউ রক্ষা পাচ্ছে না।

সম্প্রতি চীনের অন্যতম বৃহৎ বেসরকারি কৃষি ব্যবসা পরিচালনাকারী সান দাউকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।  

ওই কৃষি মোগলকে জনসমাবেশ করে উসকানি ছড়ানোর জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। একই অভিযোগে প্রায়শই ভিন্নমতাবলম্বী এবং অ্যাকটিভিস্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।