ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

তালেবানের আমন্ত্রণ পেল চীন-পাকিস্তান, পায়নি ভারত!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
তালেবানের আমন্ত্রণ পেল চীন-পাকিস্তান, পায়নি ভারত!

আফগানিস্তানে সরকার গঠনের প্রস্তুতি শেষ করে এনেছে তালেবান। নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চীন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানিয়েছেন তালেবানের প্রধান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

 

তবে সেই তালিকায় নাম নেই ভারতের। যদিও যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের আমলে দীর্ঘ ২০ বছরে আফগানিস্তানে বড় বড় প্রকল্পগুলো পরিচালনা করে এসেছে ভারত।  
তালেবান সরকারের সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই জানিয়েছিলেন, ভারতসহ সব দেশের সঙ্গেই  বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান তারা।  

৩০ অগাস্ট আফগানিস্তান ছেড়েছে মার্কিন সেনা। এর আগে ১৫ আগস্ট তালেবান রাজধানী কাবুলের মধ্য দিয়ে দেশটির ৩৪ প্রদেশের ৩৩টি দখল করে নেয়। শেষ এই সীমান্ত প্রদেশ পানশির এখনও তালেবানের দখলে নয়।  

এদিকে সোমবার সকালে জবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পাজশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান। ’ বেলা বাড়তেই পাজশিরের সরকারি ভবনে তালেবান পতাকা উড়তে দেখা যায়। পাজশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা।  

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa