ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবারও নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এবারও নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

করোনা মহামারির কারণে গতবারের মতো এ বছরও সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। তবে পুরস্কার বিজয়ীরা নিজেদের দেশ থেকে এই পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এসব তথ্য জানায় নোবেল ফাউন্ডেশন।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা মনে করি, সবাই চান করোনা মহামারি শেষ হোক। কিন্তু বিশ্ব এখনো সেই অবস্থায় যেতে পারেনি’।

করোনার কারণে গতবছর নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। এ বছর নোবেল পুরস্কার বিজয়ীরা উপস্থিত না থাকলেও স্থানীয়ভাবে ক্ষুদ্র পরিসরে অনুষ্ঠান আয়োজন করার আশা প্রকাশ করেছে ফাউন্ডেশন। বিবৃতিতে বলা হয়, এ অনুষ্ঠান টেলিভিশনে ও নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচারিত হবে।

তবে শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে ফাউন্ডেশনের সিদ্ধান্ত এখনও জানা যায়নি। এই পুরস্কার সাধারণত নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে।

আগামী ৪ থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে প্রতিবছর এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। ১৯০১ সাল থেকে এই পুরস্কার ঘোষণা করা হচ্ছে।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad