ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইরানে গুপ্তচরবৃত্তি, ফরাসি পর্যটকের ৮ বছর জেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
ইরানে গুপ্তচরবৃত্তি, ফরাসি পর্যটকের ৮ বছর জেল

ইরানে গুপ্তচরবৃত্তির অভিযোগে এক ফরাসি নাগরিককে আট বছরের জেল দেওয়া হয়েছে।

বেশ কিছুদিন বিচারকাজ চলার পর মঙ্গলবার (২৫ জানুয়ারি) ইরানের আদালত বেঞ্জামিন ব্রিয়ার নামের ওই ব্যক্তিকে দণ্ডাদেশ দেয়।

তবে বেঞ্জামিনের ফরাসি আইনজীবীরা জানিয়েছেন, ২০ দিনের মধ্যে উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

এদিকে রায়ে শুধু আট বছরের জেল নয়, ইরান এবং ইসলামের বিরুদ্ধে প্রোপাগান্ডা চালানোর অভিযোগে আরো আট মাস অতিরিক্ত কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত।

বেঞ্জামিনের ফরাসি আইনজীবীরা বলেন, এই রায়টি অযৌক্তিক। কারণ বেঞ্জামিন ইসলামবিরোধী কথা বলেছেন, এমন কোনো প্রমাণ নেই। একইসঙ্গে ইরানের আদালত যেভাবে তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছে, তা ‘প্রহসন’ বলে উল্লেখ করেন আইনজীবীরা।

জানা গেছে, ২০২০ সালে পর্যটক ভিসা নিয়ে ইরানে যান ৩৬ বছর বয়সী বেঞ্জামিন। তার বিরুদ্ধে অভিযোগ, ইরান-তুর্কমেনিস্তান সীমান্তের কাছে মরুভূমিতে তিনি একটি হেলিক্যাম উড়িয়েছিলেন। রিমোটচালিত ওই হেলিক্যামের সাহায্যে ভিডিও এবং স্থির চিত্র তোলা যায়। এরপরই তাকে গ্রেপ্তার করে ইরানের  পুলিশ। তার বিরুদ্ধে আনা হয় গুপ্তচরবৃত্তির অভিযোগ।

তবে ইরানের মানবাধিকারকর্মীদের একাংশের বক্তব্য, এ ঘটনার পেছনে ‘রাজনীতি’ আছে। দেশটিতে এভাবে একাধিক ইউরোপীয় নাগরিককে নানা অজুহাতে বন্দি করে রাখা হয়েছে। তাদের সঙ্গে কার্যত পণবন্দির মতো ব্যবহার করা হয়। পশ্চিমা বিশ্বের সঙ্গে দরকষাকষি করার জন্যই এ ধরনের কাজ করা হয় বলে অভিযোগ রয়েছে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa