ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধের জন্য প্রস্তুত প্রবীণ নারীদের ‘বাবুশকা ব্যাটালিয়ন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
যুদ্ধের জন্য প্রস্তুত প্রবীণ নারীদের ‘বাবুশকা ব্যাটালিয়ন’

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার উত্তেজনা ক্রমশই বেড়ে চলেছে। ধারণা করা হচ্ছে, ইউক্রেনে বড় ধরনের হামলা চালাতে যাচ্ছে রাশিয়া।

তবে এর মধ্যেই ইউক্রেনকে রক্ষা করতে প্রস্তুত দেশটির প্রবীণ নারীদের সংগঠন ‘বাবুশকা ব্যাটালিয়ন’।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বাবুশকা ব্যাটালিয়নের ৭৯ বছর বয়সী ভ্যালেন্টিনা অস্ত্র হাতে রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত। তিনি নিজের শহরকে রক্ষা করতে চান।

২০১৪ সালে দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে স্বেচ্ছায় কাজ করে আসছেন ভ্যালেন্টিনা। বাবুশকা ব্যাটালিয়ন নামের যে দলটির সঙ্গে তিনি জড়িত, সে সময় এর স্বেচ্ছাসেবী সদস্যরা পরিখা খনন করেছেন, চিকিৎসা সেবা দিয়েছেন, এমনকি বাদ ছিল না টাওয়ারের দেখভালও।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার জড়ো করা সৈন্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সতর্কতায় হামলার আশঙ্কা করছেন অনেক ইউক্রেনীয় নাগরিক। ভ্যালেন্টিনা জানিয়েছেন, প্রয়োজনে বয়স্ক নারীদের বাবুশকা ব্যাটালিয়ন এর প্রতিরোধ করবে।

তিনি বলেন, আমি আমার শহরকে ভালোবাসি। আমি চলে যাচ্ছি না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন আমাদের ভয় দেখাতে পারবেন না। হ্যাঁ, যুদ্ধ ভয়ঙ্কর। তবে আমরা শেষ পর্যন্ত ইউক্রেনের পক্ষে থাকবো।

ভ্যালেন্টিনা শহরের বাসিন্দাদের কীভাবে প্রস্তুত হতে হবে এবং নিজেদের রক্ষা করতে হবে―তা শেখাতে একটি ইভেন্টে এসব কথা বলেছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ