ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বয়স ১০২, দাঁড়াচ্ছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট পদে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
বয়স ১০২, দাঁড়াচ্ছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট পদে!

বয়স ১০২। কিন্তু এখনও যথেষ্ট সচল।

ঝকঝকে দাঁত। চশমা ছাড়াই করতে পারেন চলাফেরা। ‘মামা আফ্রিকা’ নামে পরিচিত এই নারী নাইজেরিয়ার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।  

ননই জোসেফিন এজিয়ানিয়াচে নামের ওই নারী দেশটির সবচেয়ে বড় টেলিভিশন নেটওয়ার্ক এনটিএর একটি অনুষ্ঠানে যোগ দিয়ে প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দেন।  

অনেকের কাছে ‘মামা আফ্রিকা’ নামে পরিচিত, ইজিয়ানিয়াচে আনামব্রা রাজ্যের আগুয়াতায় বাস করেন। তিনি ‘ভয়েস ফর সিনিয়র সিটিজেনস অব নাইজেরিয়া’ গ্রুপের প্রতিষ্ঠাতা।

তিনি বলেছেন, দেশের তরুণ প্রজন্ম ইচ্ছুক না হলে তিনি রাষ্ট্রপতিপদ গ্রহণ করতে প্রস্তুত।

তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, নির্বাচিত হলে সঠিক নেতৃত্ব দিয়ে নাইজেরিয়ার হাল ধরবেন।

এ পর্যন্ত প্রায় ১০ রাজনীতিবিদ নাইজেরিয়ার প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দিয়েছেন। আগামী বছরের প্রথম দিকেই এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য বয়সের ঊর্ধ্বসীমা নেই। ২০১৮ সালে পাস হওয়া আইনে রাষ্ট্রপতি প্রার্থীদের ন্যূনতম বয়স ৪০ বছর থেকে কমিয়ে ৩৫ বছর করা হয়েছে।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য। তিনি তার দুটি অনুমোদিত মেয়াদের মধ্যে শেষ মেয়াদে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।