ঢাকা, শুক্রবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভোর পাঁচটায় কাকে ফোন দিয়েছিলেন পুতিন?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
ভোর পাঁচটায় কাকে ফোন দিয়েছিলেন পুতিন?

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণার আগে রাশিয়ার মিত্রদেশ বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে ফোন করেছিলেন ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) লুকাশেঙ্কোর কার্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এদিন স্থানীয় সময় সকাল ছয়টার কিছু আগে টেলিভিশনের পর্দায় হাজির হন রুশ প্রেসিডেন্ট পুতিন। এ সময় তিনি বলেন, ‘আমি সামরিক অভিযানের সিদ্ধান্ত নিয়েছি। ’ এরপর ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী।

আরও পড়ুন: রাশিয়ার ৫০ সৈন্যকে হত্যার দাবি ইউক্রেনের

তবে এর আগে ভোর পাঁচটায় বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে ফোনে কথা বলেন তিনি। পরে টেলিভিশন ভাষণে সামরিক অভিযানের সিদ্ধান্তের কথা দেশবাসীকে জানান।

প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর কার্যালয় জানায়, ফোনালাপে লুকাশেঙ্কোকে ইউক্রেন সীমান্ত ও পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী–নিয়ন্ত্রিত দোনবাস অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন পুতিন।

তিনি বলেন, ‘সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দোনবাসে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। দোনবাসের স্বাধীন দুটি প্রজাতন্ত্র আমাদের কাছে সাহায্য চেয়ে অনুরোধ করেছে। জাতিসংঘ সনদের সপ্তম অধ্যায়ের ৫১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী সেখানে বিশেষ সামরিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছি। ’

তবে লুকাশেঙ্কোকে পুতিনের ফোন করার বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি মস্কো।

আরও পড়ুন: ইউক্রেনে রুশ হামলা: তেলের দাম ১০০ ডলার ছাড়াল

এদিকে ইউক্রেনে হামলা শুরুর পর বেলারুশের সেনারাও রুশ সেনাদের সঙ্গে অভিযানে যোগ দিচ্ছে। ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে একাধিক সংবাদমাধ্যম। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের উত্তর দিক অর্থাৎ বেলারুশের দিক থেকেও এখন আক্রমণ হচ্ছে। বেলারুশ দীর্ঘদিন যাবত রাশিয়ার মিত্র। বিশ্লেষকরা ছোট এই দেশটিকে রাশিয়ার ‘মক্কেল রাষ্ট্র’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন।

আরও পড়ুন: পুতিনই আধুনিক সময়ের ‘হিটলার’: ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।