ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার সাইবার হামলার শিকার ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এবার সাইবার হামলার শিকার ইউক্রেন

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এর মধ্যেই দেশটির গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলো সাইবার হামলার শিকার হয়েছে।

অবশ্য মার্কিন কর্মকর্তারা আগেই সতর্ক করে বলেছিলেন, রাশিয়া সামরিক পদক্ষেপের পাশাপাশি ইউক্রেনে সাইবার হামলা চালাতে পারে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সিএনএন অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিন সকালে টেলিভিশনে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই ঘোষণার পর ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হয়ে যায়। একইদিন স্থানীয় সময় ভোরে ইউক্রেন সরকারের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলো ডাউন হতে দেখা যায়। তবে এ বিষয়ে ইউক্রেন সরকারের প্রতিক্রিয়া জানতে পারেনি সিএনএন।

অবশ্য ইউক্রেনের সংশ্লিষ্ট সংস্থাগুলো আগে থেকেই সাইবার হামলা মোকাবিলা করে আসছিল। বৃহস্পতিবার ভোরে দেশটির পররাষ্ট্র, অবকাঠামো, শিক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইট সাইবার হামলার মুখোমুখি হয়। সাইবার নিরাপত্তা গবেষকরা জানিয়েছেন, ইউক্রেনের শতাধিক কম্পিউটারে তথ্য মুছে দেওয়ার ডেটা-ওয়াইপিং টুল পাওয়া গেছে।

আরও পড়ুন: ভোর পাঁচটায় কাকে ফোন দিয়েছিলেন পুতিন?

মার্কিন সাইবার সিকিউরিটি ফার্ম ম্যান্ডিয়েন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট চার্লস কারমাকাল বলেন, আমরা ইউক্রেনের একাধিক বাণিজ্যিক ও সরকারি সংস্থার ওয়েবসাইট মারাত্মক ম্যালওয়্যার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানতে পেরেছি।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেনে সাইবার হামলা চালায়, তাহলে যুক্তরাষ্ট্র সাইবার অপারেশনের মাধ্যমে পাল্টা জবাব দিতে পারে। ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার সাইবার হামলা থেকে ইউক্রেনকে রক্ষায় সহায়তা দেওয়ার কথা জানায়।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।