ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে রুশ অভিযান, লিথুয়ানিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
ইউক্রেনে রুশ অভিযান, লিথুয়ানিয়ায় জরুরি অবস্থা ঘোষণা লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিতানাস নসিদা।

ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে জরুরি অবস্থা জারি করেছে পূর্ব ইউরোপীয় দেশ লিথুয়ানিয়া, যা আগামী ১০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টায় এই জরুরি অবস্থা কার্যকর হয়েছে।

এর আগে এ সংক্রান্ত এক আদেশে সই করেন দেশটির প্রেসিডেন্ট গিতানাস নসিদা।

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, ন্যাটো সদস্য ও রুশ মিত্র বেলারুশের সঙ্গে সীমান্ত থাকায় জরুরি অবস্থা জারি করেছে লিথুয়ানিয়া। ইতোমধ্যে দেশটির সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। এর ফলে সীমান্ত এলাকায় কর্তৃপক্ষ যেকোনো যানবাহন, ব্যক্তি ও লাগেজে তল্লাশি চালাতে পারবে।

লিথুনিয়ার প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনে রাশিয়া ও বেলারুশের বড় আকারের সেনা সংশ্লিষ্টতায় জননিরাপত্তার প্রতি সম্ভাব্য অস্থিরতা এবং প্ররোচনা মোকাবিলা করার জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

লিথুনিয়ার প্রধানমন্ত্রী ইনগ্রিডা সিমোনেতে বলেন, যেকোনো ধরনের অবকাঠামোগত বা সাইবার নিরাপত্তার প্রয়োজনে ত্বরিত পদক্ষেপ নিতে এই আদেশ কর্তৃপক্ষকে সহায়তা করবে। এছাড়া রাষ্ট্রীয় রিজার্ভ এবং সীমান্তে প্রতিরক্ষা জোরদার করা এই আদেশের ফলে সহজ হলো।  

ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য পোল্যান্ড ও লাটভিয়ার সঙ্গে সীমান্ত রয়েছে লিথুয়ানিয়ার। বাল্টিক সাগরে অবস্থিত রুশ ছিটমহল কালিনিগ্রাদের সঙ্গেও সীমান্ত রয়েছে দেশটির।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।