ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যেভাবে জন্ম নিলো ‘মিরাকল অব কিয়েভ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
যেভাবে জন্ম নিলো ‘মিরাকল অব কিয়েভ’ মিয়া ও তার মা।

ইউক্রেনের রাজধানী কিয়েভ শহরে পৌঁছে গেছে রুশ বাহিনী। সেখানে দুই দেশের সেনারা তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে।

হামলা-পাল্টা হামলায় কিছুক্ষণ পর পর শোনা যাচ্ছে বিস্ফোরণের আওয়াজ। আর এর মধ্যেই আতঙ্কে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালাচ্ছে হাজার হাজার মানুষ।

অবশ্য রুশ সেনাদের বিমান হামলা থেকে বাঁচতে কিয়েভের বাসিন্দাদের আগেই সতর্ক করা হয়। নিরাপদ আশ্রয় নিতে বলা হয়েছিল তাদের।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে রাজধানীর পাতাল রেলস্টেশনে আশ্রয় নিতে শুরু করেন বাসিন্দাদের অনেকে। স্টেশনে দাঁড়িয়ে থাকা মেট্রো ট্রেনগুলো এ সময় আশ্রয়প্রার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। প্ল্যাটফর্মেও অনেকে আশ্রয় নেয়।

এদের মধ্যেই ছিলেন ২৩ বছর বয়সী একজন তরুণী। তিনি ছিলেন গর্ভবতী। সন্তান জন্ম দেওয়ার সময় কাছাকাছি চলে এসেছিল তার। তাই নিরাপদ আশ্রয় হিসেবে বেছে নেন পাতাল রেলস্টেশন। স্থানীয় সময় রাত যখন সাড়ে ৮টা, তখন প্রচণ্ড ব্যথায় কাতর ওই তরুণীর আর্তনাদ গিয়ে পৌঁছায় দায়িত্বরত পুলিশ সদস্যদের কানে।

তাৎক্ষণিক তারা এগিয়ে যান। আর সেখানে তাদের সহায়তায় ফুটফুটে এক কন্যাশিশুর জন্ম দেন ওই তরুণী। নবজাতকের নাম রাখা হয়েছে ‘মিয়া। ’

পরে পুলিশ অ্যাম্বুলেন্স ডেকে মা ও নবজাতককে দ্রুত হাসপাতালে নিয়ে যায়। বর্তমানে দু’জনই সেখানে ভাল আছেন। দেশটির বাসিন্দাদের অনেকে বাইরের দুনিয়ার সঙ্গে টেলিগ্রামের মাধ্যমে যুক্ত রয়েছেন। স্বজন-বন্ধুদের সঙ্গে তাদের যোগাযোগ এই অ্যাপের মাধ্যমেই। আর টেলিগ্রামের একটি উন্মুক্ত গ্রুপে মিয়ার একটি ছবি পোস্ট করা হয়েছে।

এই ঘটনাকে বলা হচ্ছে ‘মিরাকল অব কিয়েভ’।  

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

ইউএনএইচসিআর বলছে, ইউক্রেনে আনুমানিক এক লাখ বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছে। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হতে পারে বলে আশঙ্কা সংস্থাটির।

সূত্র: ডেইলি মেইল

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।