ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের সাবেক সুন্দরীর অস্ত্র হাতে যুদ্ধে নামার খবর সঠিক নয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ইউক্রেনের সাবেক সুন্দরীর অস্ত্র হাতে যুদ্ধে নামার খবর সঠিক নয়

ইউক্রেনের সাবেক মিস গ্র্যান্ড আনাস্তাসিয়া লেনার ছবিসহ একটি খবর বাংলাদেশে মূলধারার একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তাতে দাবি করা হচ্ছে, রাশিয়ার হামলার বিরুদ্ধে ইউক্রেনকে রক্ষা করতে সে দেশের সেনাবাহিনীতে যোগ দিয়েছেন সাবেক সুন্দরী।

নিউইয়র্ক পোস্ট, দ্য সানসহ বেশ কিছু বিদেশি সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়। সেসব পত্রিকার বরাত দিয়েই মূলত বাংলাদেশের সংবাদ মাধ্যমে খবরটি প্রকাশিত হয়। প্রকৃতপক্ষে খবরটি সঠিক নয়।  

আনাস্তাসিয়া লেনা ইউক্রেন সংঘাতের মধ্যে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সামরিক পোশাক পরা অবস্থায় অস্ত্র হাতে একাধিক ছবি পোস্ট করেছিলেন।

ইনস্টাগ্রামে তিনি লিখেছিলেন, ‘দখল করার জন্য যারা ইউক্রেনে ঢুকেছে তাদের সবাইকে শেষ করে দেওয়া হবে। ’ অস্ত্র হাতে বেশ কিছু ছবি পোস্ট করে তিনি ইউক্রেনের পাশে দাঁড়ানোর আহ্বানও জানিয়েছিলেন।

এরপর রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে তার অংশহগ্রহণের খবর ছড়িয়ে পড়লে ২৮ ফেব্রুয়ারি ইনস্টাগ্রামে ভিডিও পোস্ট করে প্রাক্তন এই মিস ইউক্রেন নিজেই দাবিটি খণ্ডন করেন। তিনি সামরিক বাহিনীর সদস্য নন বলে জানান।

আনাস্তাসিয়া লেনা জানান, ভাইরাল ছবিটি মূলত ‘এয়ারসফট’ নামের এক গেম খেলার সময় তোলা হয়েছিল। খেলাটি তিনি প্রায়ই খেলে থাকেন।

রুশ হামলার হাত থেকে ইউক্রেনকে মুক্ত করার জন্য প্রার্থনা করেছেন উল্লেখ করে আনাস্তাসিয়ার দাবি, অস্ত্র হাতে পোস্ট করা ছবিগুলো তিনি মানুষকে অনুপ্রাণিত করার জন্য পোস্ট করেছেন।  

প্রসঙ্গত, এর মধ্যে ফ্যাক্ট চেকিং সংস্থা বুম বাংলাদেশ, স্নোপস ও পলিটিফ্যাক্ট খবরটি যাচাই করে ‘বিভ্রান্তিকর’ হিসেবে সাব্যস্ত করেছে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।